জেমসের জন্মদিন আজ, নেই কোন আয়োজন

প্রকাশিত: ০২:০১, ০২ অক্টোবর ২০১৯

আপডেট: ০২:০১, ০২ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: দেশের ব্যান্ডসংগীতের অন্যতম মহাতারকা ফারুক মাহফুজ আনাম জেমসের জন্মদিন আজ (বুধবার)। প্রতিবছর দিনটি ঘরোয়াভাবেই উদ্যাপন করেন জেমস। দেশের অসংখ্য ভক্ত, অনুরাগী, শুভাকাঙ্খীদের ভালবাসা আর শুভেচ্ছায় সিক্ত হন গুরু খ্যাত এই সঙ্গীত শিল্পী।

তবে এই জন্মদিন কিছুটা ব্যতিক্রম। তিনি এ বছর জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতাই উদযাপন করবেন না। গত বছর এই অক্টোবরেই তিনি হারিয়েছেন তাঁর দীর্ঘদিনের সতীর্থ ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুকে। আইয়ুব বাচ্চুর প্রথম প্রয়াণদিবস হওয়ায় এবারের অক্টোবরে নিজের জন্মদিন উদযাপন করবেন না জেমস। দিনটি বন্ধু আইয়ুব বাচ্চুর স্মণের মধ্য দিয়েই কাটাবেন তিনি।

এ প্রসঙ্গে জেমস জানান, জন্মদিনে কোনো আয়োজন নেই। গান নিয়ে স্টুডিওতেই থাকব। নগর বাউল ব্যান্ডের ব্যবস্থাপক রুবাইয়াৎ ঠাকুর রবিন জানান, জন্মদিনে কোনো ধরনের আয়োজন করছেন না জেমস। আইয়ুব বাচ্চুর স্মরণে দিনটি একলা একা কাটাবেন তিনি।

বাংলাদেশের ব্যান্ডসংগীতকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার অন্যতম কাণ্ডারি জেমস। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও প্রমাণ দিয়েছেন নিজের জাত প্রতিভার। যতোই দিন যাচ্ছে ততোই তার জনপ্রিয়তা বাড়ছে। এ কারণেই হয়তো চোখ বন্ধ করেই তাকে রিয়েল রকস্টার বলা যায়।

দেশের ব্যান্ড সংগীতকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন জেমস। দেশের গণ্ডি পেরিয়ে অবদান রেখেছেন আন্তর্জাতিক অঙ্গনে। তার প্রকাশিত জনপ্রিয় অ্যালবামের মধ্যে রয়েছে- দুষ্ট ছেলের দল, নগর বাউল, স্টেশন রোড, জেল থেকে বলছি, ও লেইস ফিতা লেইস। এছাড়াও জনপ্রিয় কিছু একক কণ্ঠের অ্যালবামের মধ্যে রয়েছে- দুঃখিনী দুঃখ করো না, পালাবে কোথায়, আমি তোমাদেরই লোক, ঠিক আছে বন্ধু, জনতা এক্সপ্রেস ইত্যাদি।

সংগীতে অবদানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশি-বিদেশের অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জেমস।

১৯৬৪ সারের ০২ অক্টোবর তিনি নওগাঁয় জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেন চট্টগ্রামে। ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করেন রক ব্যান্ড ফিলিংস। ১৯৮৭ সালে ফিলিংস ব্যান্ডের সাথে তার প্রথম অ্যালবাম স্টেশন রোড মুক্তি পায়। ১৯৮৮ সালে মুক্তি পায় তার প্রথম একক অ্যালবাম অনন্যা। পরবর্তীতে তিনি ফিলিংস ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন নগর বাউল।

এই বিভাগের আরো খবর

যৌনতা নিয়ে কথা বললেন ইলিয়ানা

বিনোদন ডেস্ক: সম্প্রতি প্রেমিক মিক...

বিস্তারিত
স্মৃতি শেয়ার করলেন রানী মুখার্জি

বিনোদন ডেস্ক: বলিউডের জনপ্রিয় তারকা...

বিস্তারিত
জয়ার কণ্ঠ রিমেক হচ্ছে মালায়ালাম ভাষায়

বিনোদন ডেস্ক: দুই বাংলার জনপ্রিয়...

বিস্তারিত
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের তৃতীয় শাখা

বিনোদন ডেস্ক: বিশ্বের অত্যাধুনিক...

বিস্তারিত
নিভৃতে প্রেম করছেন সোনাক্ষী

বিনোদন ডেস্ক:  সালমান খানের নায়িকা...

বিস্তারিত
প্রেমিকের সঙ্গে পিয়া বিপাশার অন্তরঙ্গ ছবি

অনলাইন ডেস্ক: প্রেমিকের সঙ্গে মডেল ও...

বিস্তারিত
ছেঁউড়িয়ায় শেষ হলো লালনোৎসব

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *