চট্টগ্রাম বন্দরে ফিস ফিডে ক্ষতিকর রাসায়নিক

প্রকাশিত: ১২:২৫, ০৩ অক্টোবর ২০১৯

আপডেট: ১২:৪১, ০৩ অক্টোবর ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বন্দরে ফিস ফিডের নামে আনা ‘মিট অ্যান্ড বোন মিল’ এর পণ্যগুলোতে মিলেছে মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক। সম্প্রতি চট্টগ্রামের খাতুনগঞ্জের আয়েশা কর্পোরেশন, মানিকগঞ্জের স্পেক্ট্রা ফিড লিমিটেড এবং ঢাকার মগবাজারের প্রমিক এগ্রো এ্যান্ড ফিড প্রোডাক্টস লিমিটেডের ১৮টি চালান জব্দ করে চট্টগ্রাম কাস্টমস।

চট্টগ্রাম সিএন্ডএফ সাধারণ সম্পাদক আলতাফ হোসেন ও আহকাব সভাপতি ডা. এম নজরুল ইসলাম জানান, চট্টগ্রাম কাস্টমসের নিজস্ব ল্যাবসহ ঢাকা ও চট্টগ্রামে সরকার অনুমোদিত ল্যাবে একাধিকবার পণ্যগুলোর পরীক্ষায় বিষাক্ত রাসায়নিক ও শুকরের বর্জ্যযুক্ত খাবারের প্রমাণ মিলেছে। কিন্তু এই পণ্য খালাস নিতে ভিন্ন পথে হাঁটছে আমদানিকারকরা।

আটক হওয়া ১৮টি চালানের মধ্যে ১১টি চালানের নমুনা পুনরায় পরীক্ষার জন্য হাইকোর্টে রিট করে আমদানিকারকরা। তবে প্রাণিজ স্বাস্থ্য ও পুষ্টি পণ্য উৎপাদনকারী, আমদানিকারক ও বাজারজাতকরণ প্রতিষ্ঠানগুলোর সংগঠন-আহকাব বলছে, এই পণ্যে মানব স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফখরুল আলম জানালেন, আদালতের নির্দেশনা অনুযায়ী কাস্টমস কাজ করছে এবং আইন মেনেই মামলার সমাধান করা হবে। মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে এমন খাদ্য আমদানি বন্ধ করতে আরো কঠোর হওয়ার পরামর্শ সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *