সংসদে পাস হওয়ার এক বছর পরেও কার্যকর হয়নি সড়ক পরিবহন আইন

প্রকাশিত: ১০:৫৪, ০৪ অক্টোবর ২০১৯

আপডেট: ১২:০৮, ০৪ অক্টোবর ২০১৯

শাহনাজ ইয়াসমিন: সংসদে পাস হওয়ার এক বছর পরেও কার্যকর হয়নি সড়ক পরিবহন আইন। সড়ক দুর্ঘটনায় নিহতের জন্য এই আইনে চালকের সর্বোচ্চ মৃত্যুদন্ডের বিধান থাকায় তা কার্যকর না করতে সরকারের উপর মালিক-শ্রমিকদের চাপ রয়েছে। তবে, দ্রুত আইনটি কার্যকর করা না গেলে, সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকারের সদিচ্ছা প্রশ্নের মুখে পড়বে বলে মনে করেন বিশেষজ্ঞদের।

রাজধানীর বিমানবন্দর সড়কে গত বছর ২৯ জুলাই বাস চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার পর, নিরাপদ সড়কের দাবিতে রাজপথে নেমেছিল শিক্ষার্থীরা। সেই আন্দোলনের প্রেক্ষিতে গত বছরের ১৯ সেপ্টেম্বর তড়িঘড়ি করে সংসদে পাস করা হয় সড়ক পরিবহন আইন।...

সড়ক পরিবহন আইনের কিছু ধারা অ-জামিনযোগ্য, সড়ক দুর্ঘটনায় নিহত হলে দায়ি চালকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড, চালক ও সহকারীর অর্থদন্ড বাড়িয়ে পাঁচ লাখ টাকা করা হয়। লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াও কঠিন করা হয়। এসবের বিরুদ্ধে আন্দোলনে নামে পরিবহন মালিক শ্রমিকরা। তারা এসব ধারা পরিবর্তনে চাপ দিচ্ছে সরকারকে।

সড়ক নিরাপত্তা বিশে¬ষকরা বলছেন, নতুন সড়ক পরিবহন আইনে শাস্তি ও জরিমানা বাড়ানোর ফলে বেপরোয়া গাড়ি চালানো ও অবৈধ চালকদের দৌরাত্ম্য কমবে।

এই আইন কার্যকর করতে রাজনৈতিক চ্যালেঞ্জ নিতে হবে। এদিকে, সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম জানালেন, আইনটি কার্যকর করার জন্য বিধিমালা তৈরির কাজ চলছে। তিনি বলেন, সব অংশীজনদের মতামত নিয়েই আইনটি কার্যকর করা হবে।

 

এই বিভাগের আরো খবর

ছাত্র রাজনীতির সংস্কার চান সাবেক নেতারা

নিজস্ব প্রতিবেদক: নৈতিক অবক্ষয়ের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *