ক্যাপ্টেন মাশরাফির ৩৭তম জন্মদিন আজ

প্রকাশিত: ১১:৪৫, ০৫ অক্টোবর ২০১৯

আপডেট: ০৫:৩৩, ০৫ অক্টোবর ২০১৯

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন আজ (শনিবার)। সাথে একই দিন মাশরাফির ছেলে সাহেলেরও জন্মদিন। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র মাশরাফি। একজন জীবন্ত কিংবদন্তি। তারই হাত ধরে নতুনভাবে পথ চলতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলের মহিষখোলা গ্রামের নানাবাড়িতে জন্মেছিলেন মাশরাফি। পরিবারে ও স্থানীয়ভাবে তিনি কৌশিক নামেই পরিচিত।  ক্রীড়াঙ্গনে তিনি ‘নড়াইল এক্সেপ্রেস’ হিসেবে পরিচিত। এদিকে ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম হয় তার ছেলে সাহেলের। একই দিন পিতা-পুত্রের জন্মদিন। শুভ জন্মদিন মাশরাফি, শুভ জন্মদিন সাহেল।

মাশরাফির শিক্ষাজীবন শুরু হয় নড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০০১ সালে এসএসসি পাস করেন। এইচএসসি পাস করেন নড়াইল ভিক্টোরিয়া কলেজ থেকে ২০০৩ সালে। এরপর দর্শন শাস্ত্রে অনার্স কোর্সে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

এ দেশের ক্রিকেটকে অন্যতম এক স্তম্ভে পৌঁছে দেওয়ার পেছনে সবচেয়ে বেশি কৃতিত্বের দাবিদার যে মানুষগুলো তাদের মধ্যে অন্যতম একজন মাশরাফি। খেলার প্রতি মাশরাফির আগ্রহ ছিল ছোটবেলা থেকে। বাড়ির পাশের স্কুল মাঠে বড়দের ক্রিকেট খেলতে দেখে ক্রিকেটের প্রতি আকর্ষণ তৈরি হয় তার। দাঁড়িয়ে থাকতেন উইকেট কিপারের পাশে। ছোট মানুষ আহত হবে ভেবে বড়রা তাকে সরিয়ে দিত। হয়ত তখন থেকেই শিশু মাশরাফি ভবিষ্যতের চিত্রপটে সাজাতেন বাংলাদেশ ক্রিকেট জগতকে!

খুলনা বিভাগীয় অনূর্ধ্ব-১৭ দলে সুযোগ পাওয়ার মাধ্যমে মাশরাফির ক্রিকেট ক্যারিয়ার শুরু। সেখান থেকেই একদিন সুযোগ পেয়ে গেলেন অনূর্ধ্ব-১৯ দলে। সেখান থেকে জাতীয় দলে। কোন প্রথম শ্রেণির কোনো ম্যাচ না খেলেই টেস্টে অভিষিক্ত হন। ২০০১ সালের ৮ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকে টেস্টের প্রথম ইনিংসেই নিয়েছিলেন ৪ উইকেট। একই বছর ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়।

একই বছর ওয়ানডেতে অভিষেক ঘটে এই গতি তারকার। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৬৬টি উইকেট। ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফির সংগ্রহ ৫৪ ম্যাচে ৪২টি উইকেট।

শরীরের জোর থেকে যার মনের জোর বেশি তিনি মাশরাফি। নিজের প্রচণ্ড কঠিন মানসিক শক্তির বলে বার বার থেমে গিয়েও আবার সামনে এগিয়েছেন। ইনজুরি নামক ক্যারিয়ারঘাতী বিপদকে অভিষেক থেকে সঙ্গী করে চলছেন এই পেশার। বুড়ো আঙুল দেখিয়েছেন ইনজুরিকে। হাসপাতালের ভয়ানক ছুরি-কাঁচি আর সার্জারিকে তোয়াক্কা না করে বারবার নামছেন সবুজ গালিচার মাঠে। দৌড়ে যাচ্ছেন নিজের দলের জন্য, নিজের দেশের জন্য। খেলোয়াড়ি জীবন শেষ করার আগেই রাজনীতিতে যুক্ত হয়েছেন মাশরাফি। বর্তমান সংসদে নড়াইল-২ আসনের এমপি তিনি।

এই বিভাগের আরো খবর

দিবালার গোলে জুভেন্টাসের জয়

অনলাইন ডেস্ক: এসি মিলানের বিপক্ষে...

বিস্তারিত
ইপিএলে জয় পেয়েছে লিভারপুল

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে...

বিস্তারিত
সিরিজ জেতার স্বপ্নভঙ্গ বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক: তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি...

বিস্তারিত
দুই ওপেনারকে ফেরালেন শফিউল

ক্রীড়া ডেস্ক: ভারতের বিপক্ষে সিরিজ...

বিস্তারিত
স্প্যানিশ লিগ: বার্সা ও রিয়ালের জয়

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে...

বিস্তারিত
বাংলাদেশ-ভারত সিরিজ নির্ধারণী ম্যাচ আজ

ক্রীড়া ডেস্ক: সিরিজ নির্ধারনী তৃতীয়...

বিস্তারিত
এমবাপ্পের স্বপ্ন রিয়াল মাদ্রিদে খেলা

ক্রীড়া ডেস্ক: কিলিয়ান এমবাপ্পেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *