লালমনিরহাটে মুক্তা চাষের সম্ভাবনা 

প্রকাশিত: ১১:০৫, ০৭ অক্টোবর ২০১৯

আপডেট: ১১:০৫, ০৭ অক্টোবর ২০১৯

লালমনিরহাট প্রতিনিধি:  লালমনিরহাট অঞ্চলে নতুন হলেও ঝিনুকে মুক্তা চাষ খাতের অপার সম্ভাবনা রয়েছে। পুকুরে মুক্তা চাষ করে ভাগ্য ফিরেছে জেলার শারীরিক প্রতিবন্ধী রুহুল আমিন লিটনের। 

লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার বালাপুকুর গ্রামের শারিরীক প্রতিবন্ধী রুহুল আমিন লিটন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তা চাষের বিষয়ে বিভিন্ন তথ্য দেখে এ বিষয়ে আগ্রহী হয়ে উঠেন। ময়মনসিংহ মৎস্য গবেষনা ইন্সটিটিউট থেকে প্রশিক্ষণ নিয়ে বাড়ির পাশে নিজ পুকুরে সংগৃহীত ঝিনুকে শুরু করেন মুক্তার চাষ। পেয়েছেন সফলতাও।

লিটন নিজে মুক্তা চাষ করার পাশাপাশি নিজ এলাকায় গড়ে তুলেছেন মুক্তা চাষ প্রশিক্ষণ কেন্দ্র। তার এ কেন্দ্রে দেশের বিভিন্ন জেলা থেকে আগ্রহী মুক্তা চাষীরা অল্প খরচে প্রশিক্ষণও নিচ্ছেন।

যৌথভাবে মাছ আর ঝিনুকে মুক্তা চাষ করে সাফল্য পাচ্ছেন তারা। লালমনিরহাট জেলা মৎস কর্মকর্তা জানান, বাংলাদেশ মৎস্য গবেষনা ইন্সটিটিউট ঝিনুকে মুক্তা চাষের আধুনিক প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর আওতায় গোটা দেশে ২শ’ জন নারী-পুরুষকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। 

ঝিনুকে মুক্তা চাষের বিষয়টি দেশে এখনও পরিচিত না হলেও এ খাতে রয়েছে অপার সম্ভাবনা। সঠিক উপায়ে মুক্তা চাষ করে এ খাত থেকে যেমন বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব তেমনি, ঘোচানো যাবে বেকারত্ব।     

এই বিভাগের আরো খবর

ফেনীতে বন্দুকযুদ্ধে ডাকাত সর্দার নিহত

অনলাইন ডেস্ক: ফেনীতে পুলিশের সঙ্গে...

বিস্তারিত
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক: পদ্মায় নাব্যতা...

বিস্তারিত
বগুড়ায় গাভী পালন করে স্বাবলম্বী নারীরা

বগুড়া প্রতিনিধি: গাভী পালন করে ঘুরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *