মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা-প্রতিষ্ঠানে সিসিটিভি

প্রকাশিত: ০২:১১, ০৮ অক্টোবর ২০১৯

আপডেট: ০২:১১, ০৮ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদন: মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা-প্রতিষ্ঠানকে ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসিটিভি) আওতায় আনা হবে। প্রাথমিক পর্যায়ে শহরাঞ্চলের সব শিক্ষা প্রতিষ্ঠানে এই ব্যবস্থা নিশ্চিত করা হবে। পর্যায়ক্রমে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এর আওতায় আনা হবে। 

এছাড়া সব শিক্ষা-প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা ব্যবস্থা দ্রুত নিশ্চিত করার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষকদের হাজিরা নিশ্চিত করা এবং শিক্ষার্থীসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার নিশ্চিত করতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ১৯ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় এই বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সভায় আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত উপস্থিতি ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে যেসব প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা মেশিন নেই বিশেষ করে সেব প্রতিষ্ঠানে দ্রুত হাজিরা মেশিন স্থাপন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে। বিশেষ করে শহরাঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই দুই প্রযুক্তি যুক্ত করতে হবে। এটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক-২ অনুবিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।

সমন্বয় সভায় বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক অধ্যাপক জানান, ব্যানবেইসের অধীন উপজেলা পর্যায়ে ডিজিটাল হাজিরার ব্যবস্থা করা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন বলেন, ‘সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেই (মাধ্যমিক পর্যায়) সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগে এর আওতায় নেওয়া হবে। তবে এখানে আর্থিক বিষয় জড়িত। সরকারিভাবে অনুমোদনেরও বিষয় রয়েছে। ’
 

এই বিভাগের আরো খবর

ঢাকা কলেজ ছাড়লেন আবরার ফায়াজ

অনলাইন ডেস্ক: বুয়েট ছাত্র আবরার...

বিস্তারিত
ফেলোশিপে বাড়ে দক্ষতা

অনলাইন ডেস্ক:  শিক্ষার্থীরা যেমন...

বিস্তারিত
আবারো আন্দোলনে নামছে বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : আবরার হত্যার বিচার...

বিস্তারিত
আবরার হত্যায় আরো একজনের স্বীকারোক্তি

নিজস্ব প্রতিবেদক: আবরার হত্যা মামলায়...

বিস্তারিত
বিদেশে পড়াশুনা প্রসঙ্গে পাঁচ বিষয়

অনলাইন ডেস্ক: বিদেশে পড়তে যেতে হলে...

বিস্তারিত
পাবনার তরিকুলকে পঙ্গুত্ব দমাতে পারেনি 

পাবনা প্রতিনিধি: সড়ক দুর্ঘটনায় এক পা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *