স্বর্ণজ্জল ত্বকের জন্য চন্দন

প্রকাশিত: ০২:৫০, ০৮ অক্টোবর ২০১৯

আপডেট: ০২:৫০, ০৮ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্ক: স্বর্ণজ্জল ত্বকের যত্নে যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে চন্দন। চন্দনকাঠ এমনই এক আয়ুর্বেদিক উপাদান যা ত্বক উজ্জ্বল রাখে প্রাকৃতিকভাবে। সাধারণত পাউডার হিসাবেই পাওয়া যায় এই সুগন্ধি উপাদানটি।

চন্দন সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ব্রণ বা প্রদাহজনিত বৈশিষ্ট্য বা সূর্যের তাপে সৃষ্ট যেকোনও ধরনের জ্বলুনি কমাতে সাহায্য করে। ত্বকের অ্যালার্জি কমায়। চন্দন ত্বকের নরম টিস্যুতে সংকোচনের সৃষ্টি করে এবং ত্বকের ছিদ্র শক্ত করে তোলে। এ কারণেই অনেকেই ফেসপ্যাকগুলিতে বা টোনারগুলিতে চন্দন কাঠ ব্যবহার করেন। তাছাড়া চন্দনে আছে অ্যান্টিসেপটিক উপাদান যা ব্রণের দাগ ইত্যাদি কমায়। ধুলো এবং ময়লা থেকে ত্বকে যে ব্যাকটেরিয়া জন্মে তা দূর করে।

ত্বকের যত্নে যেভাবে চন্দন ব্যবহার করবেন

এক টেবিল চামচ চন্দন তেলে এক চিমটি হলুদ এবং কর্পূর মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। ব্রণ, দাগ এবং ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে সারারাত রেখে দিন।

১ টেবিল চামচ চন্দন গুঁড়া, ১ চা চামচ নারকেল তেল এবং সামান্য লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

চন্দন কাঠের তেল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন ত্বক। সারারাত রেখে পরদিন হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক নরম ও কোমল হবে।

এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ দই, এক চা চামচ মধু, আর সামান্য লেবুর রসে এক টেবিল চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের রোদে পোড়া দাগ দূর করবে।

১ টেবিল চামচ চন্দন গুঁড়ার সাথে নারকেল তেল মেশান, মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন সারারাত। পরদিন ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর হবে।

চন্দনের গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এটি ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করবে।

তথ্য: এনডিটিভি

এই বিভাগের আরো খবর

যেভাবে বানাবেন ফুলকপির রাইস

অনলাইন ডেস্ক: স্বাস্থ্য সচেতন মানুষ...

বিস্তারিত
যেভাবে বানাবেন গলদা চিংড়ির দো-পেঁয়াজা

অনলাইন ডেস্ক: চিংড়ি পচ্ছন্দ করেন না...

বিস্তারিত
হানিমুনে কোথায় যাবেন ?

ডেস্ক প্রতিবেদন: চলছে শীতকাল, আর...

বিস্তারিত
প্রথম ডেটিং করার আগে জেনে নিন

অনলাইন ডেস্ক: প্রেম করা আসলেই অনেক...

বিস্তারিত
ভালোবাসা দিবসে কিছু টিপস

অনলাইন ডেস্ক: দরজায় কড়া নাড়ছে ১৪...

বিস্তারিত
ভালোবাসা দিবসে সঙ্গীকে কি দেবেন!

নাসির উদ্দিন: আজ বিশ্ব ভালবাসা...

বিস্তারিত
সিল্ক শাড়ি পরিষ্কারের উপায়

অনলাইন ডেস্ক: সিল্ক বা অন্য যে কোন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *