ঘুরে আসুন বরেন্দ্র গবেষণা জাদুঘর

প্রকাশিত: ০২:৫৪, ০৮ অক্টোবর ২০১৯

আপডেট: ০২:৫৪, ০৮ অক্টোবর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: রাজশাহী শহরের কেন্দ্রে অবস্থিত বরেন্দ্র গবেষণা জাদুঘর। এটি  বাংলাদেশের প্রথম জাদুঘর। প্রত্নতত্ত্ব সংগ্রহের তালিকায় বরেন্দ্র জাদুঘর দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম। ১৯১০ সালে নাটোরের দিঘাপাতিয়ার জমিদার শরৎ কুমার রায়, আইনজীবী অক্ষয় কুমার মৈত্র এবং রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষক রামপ্রসাদ চন্দ্র বাংলার ঐতিহ্যবাহী নিদর্শন সংগ্রহ এবং সংরক্ষণের জন্য বরেন্দ্র অনুসন্ধান সমিতি গঠন করে বিভিন্ন স্থানে অনুসন্ধান চালিয়ে ৩২টি দুষ্প্রাপ্য নিদর্শন সংগ্রহ করেন। পরবর্তীতে ১৯১৩ সালে বরেন্দ্র গবেষণা জাদুঘর নিজস্ব ভবনে যাত্রা শুরু করে।

বরেন্দ্র গবেষণা জাদুঘরের অস্তিত্ত্ব নিয়ে বিভিন্ন সময়ে নানারকম সংকট দেখা দেয়। ১৯৪৯ থেকে ১৯৬১ সাল পযর্ন্ত বরেন্দ্র জাদুঘরের অর্ধেক অংশ মেডিকেল স্কুল হিসেবে ব্যবহৃত হয়। ১৯৬৪ সালে পুনরায় জাদুঘর বন্ধ হবার উপক্রম হলে রাজশাহী বিশ্ববিদ্যালয় বরেন্দ্র গবেষণা জাদুঘরটি অধিগ্রহণ করে। মহাত্মা গান্ধী, নেতাজী সুভাষচন্দ্র বসু ছাড়াও বিভিন্ন বিখ্যাত ব্যক্তিবর্গ বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করেছেন।

বরেন্দ্র জাদুঘরের নিদর্শনসমূহ
বরেন্দ্র জাদুঘরে প্রায় নয় হাজারেরও অধিক নিদর্শন রয়েছে। জাদুঘরের সংগ্রহশালায় রয়েছে সিন্ধু সভ্যতার নিদর্শন, মহেনজোদারো সভ্যতার প্রতœতত্ত, পাথরের মূর্তি, একাদশ শতকে নির্মিত বুদ্ধ মূর্তি, ভৈরবের মাথা, গঙ্গা মূর্তি, মোঘল আমলের রৌপ্র মুদ্রা, গুপ্ত সম্রাট চন্দ্রগুপ্তের গোলাকার স্বর্ণমুদ্রা, সম্রাট শাহজাহানের গোলাকার রৌপ্য মুদ্রা ইত্যাদি।

ভ্রমনের সময়সূচী
শনিবার থেকে বুধবার বরেন্দ্র গবেষণা জাদুঘর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি, শুক্রবার এবং বিশ্ববিদ্যালয় ঘোষিত ছুটির দিনগুলোতে বরেন্দ্র জাদুঘর বন্ধ থাকে।

কিভাবে যাবেন
বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী শহরেই অবস্থিত। রাজশাহীতে আসার পর আপনার সুবিধামত যানবাহনে এই জাদুঘরে যেতে পারবেন। শহরের মূল কেন্দ্র রাজশাহী কলেজের পাশে এটি অবস্থিত।
 

এই বিভাগের আরো খবর

১ জুলাই থেকে খুলছে দার্জিলিং

ভ্রমণ ডেস্ক:  তিন মাস বন্ধ থাকার পর...

বিস্তারিত
৭ মে পর্যন্ত বিমান চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস...

বিস্তারিত
একটি দ্বীপে একটি বাড়ি

অনলাইন ডেস্ক: চারিদিকে সমুদ্র, ছোট...

বিস্তারিত
কম টাকায় ভ্রমণ করুন খৈয়াছড়া ঝর্ণায়

অনলাইন ডেস্ক: ঢাকার কমলাপুর বা...

বিস্তারিত
যে কারণে পর্যটক টানছে লাউড়ের গড়

অনলাইন ডেস্ক: প্রাচীন লাউর রাজ্যের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *