বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা সূচকে দু’ধাপ পিছিয়ে বাংলাদেশ 

প্রকাশিত: ০৭:৪১, ০৯ অক্টোবর ২০১৯

আপডেট: ০৭:৪১, ০৯ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা সূচকে গত বছরের তুলনায় দু’ধাপ নেমে গেছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম এই তথ্য প্রকাশ করেছে। 

বুধবার সকালে প্রতিবেদনটি তুলে ধরে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। এতে বলা হয়েছে দুর্নীতির কারনে বাংলাদেশে ব্যবসার খরচ বাড়ছে। দুর্নীতি কমাতে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর বড় ধরণের সংস্কারের পরামর্শও দেয়া হয়েছে প্রতিবেদনে। 

সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম- ১৯৭৯ সাল থেকে প্রতি বছর বিশ্ব প্রতিযোগীতা সক্ষমতা সূচক প্রতিবেদনটি প্রকাশ করে আসছে। এই প্রতিবেদনটি বাংলাদেশে প্রকাশ করে সিপিডি। বাংলাদেশসহ বিশ্বের ১৪১টি দেশের গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত জরিপ ও বৈশ্বিক তথ্য উপাত্তের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

বিশ্ব প্রতিযোগিতা সক্ষমতা সূচকে অগ্রগতি বা অবনতির হিসাব করা হয় প্রতিষ্ঠান, অবকাঠামো, তথ্য-প্রযুক্তির ব্যবহার, সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা, স্বাস্থ্য, দক্ষতা, পণ্যের বাজার, শ্রমের বাজার, আর্থিক পদ্ধতি, বাজারের আকার, ব্যবসায়ীক গতি এবং উদ্ভাবনের সক্ষমতা সূচকের মত ১২টি বিষয়ের উপর ভিত্তি করে। সেখানে বাংলাদেশ ১২টি সূচকের মধ্যে মাত্র ২টি সূচকে অগ্রগতি করেছে বলে জানান সিপিডি গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। 

প্রতিবেদনে আরো বলা হয়, দুর্নীতির কারনে বাংলাদেশে ব্যবসার খরচ বাড়ছে। পাশাপাশি বড় উদ্যোক্তারা বিশেষ সুবিধাগুলো পাওয়ায় ছোট ও মাঝারি শিল্পের বিকাশ হচ্ছে না। এতে করে দেশের ব্যবসা গুটি কয়েক ব্যবসায়ীর হাতে আবদ্ধ হয়ে পড়েছে।

ব্যবসায়ীক পরিবেশ গতিশীল করতে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর বড় ধরণের সংস্কারের প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে। বিশ্ব প্রতিযোগীতা সক্ষমতা সূচক প্রতিবেদনে প্রথমবারের মত যুক্তরাষ্ট্রকে টপকে সিঙ্গাপুর প্রথম স্থান দখল করেছে। 

দক্ষিণ এশিয়ার মধ্যে শ্রীলংকা ও নেপাল অগ্রগতি করলেও ভারত, পাকিস্তানের অবনতি হয়েছে।
 

এই বিভাগের আরো খবর

পেঁয়াজ এলেই মানুষের হাহাকার কমবে: কাদের 

নিজস্ব প্রতিবেদক: দু’একদিনের মধ্যে...

বিস্তারিত
দেশের বিভিন্ন জেলায় চলছে আয়কর মেলা

ডেস্ক প্রতিবেদন: নানা অয়োজনের মধ্য...

বিস্তারিত
কমছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে...

বিস্তারিত
তৃতীয় দিনেও আয়কর মেলায় উপচে পড়া ভিড়

নিজস্ব সংবাদদাতা: রাজধানীসহ...

বিস্তারিত
চালের দাম বাড়ার শঙ্কা নেই : খাদ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাত : দেশে চালের পর্যাপ্ত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *