ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধে পদক্ষেপ নেয়নি ঢাবি প্রশাসন

প্রকাশিত: ০৯:৩৮, ১৫ অক্টোবর ২০১৯

আপডেট: ১২:১১, ১৫ অক্টোবর ২০১৯

ইউসুফ রানা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে ডাকসুর নেয়া সিদ্ধান্তকে আইনী কাঠামোতে সংযোজন করা হবে কি না, এব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। এমনটাই জানালেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান। তবে সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সাবেক ডাকসু নেতারা একে আইনী কাঠামোয় দ্রুত অন্তর্ভুক্ত করার তাগিদ দিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ধর্মভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে ডাকসু। গত ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত ডাকসুর বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে গণমাধ্যমে এই তথ্য জানান, ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান। 

এমন সিদ্ধান্তের বিষয়ে ডাকসুর এজিএস ও ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন বলেন, এটি হঠাৎ কোন সিদ্ধান্ত নয়। ডাকসু নির্বাচনের আগেও পরিবেশ পরিষদের বৈঠকে, ডাকসুর গঠনতন্ত্রে এই ধারা সংযোজনের প্রস্তাব দিয়েছিলো ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তখন নির্বাচিত নেতৃত্বের মাধ্যমে এই পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছিলো। তারই আলোকে এই সিদ্ধান্ত। 

ডাকসুর গঠনতন্ত্রে এবং বিশ্ববিদ্যালয়ের সকল আইনী কাঠামোতে এই বিষয়ে ধারা সংযোজনের আহ্বান জানান তিনি। 

এদিকে, এমন সিদ্ধান্ত মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মনিরপেক্ষভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন ডাকসুর সাবেক নেতারা। 

বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ডাকসুর সভাপতি আখতারুজ্জামান। তবে ডাকসু এবং বিশ্ববিদ্যালয়ের আইনী কাঠামোতে এই ধারা সংযোজন করা হবে কিনা এব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানান তিনি।

তবে শুধু সিদ্ধান্ত নয়, প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে এর কার্যকর বাস্তবায়ন চাইলেন সংশ্লিষ্টরা।
 

এই বিভাগের আরো খবর

লকডাউন শিথিলে করোনা সংক্রমণ বাড়ছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: পুরোপুরি লকডাউনের...

বিস্তারিত
আরও কঠিন সময় আসছে: কাদের

নিজস্ব সংবাদদাতা: করোনা মহামারী এবং...

বিস্তারিত
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান কাদেরের

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে...

বিস্তারিত
ঈদে ঘরমুখো যাত্রীদের সতর্ক করলেন কাদের

নিজস্ব প্রতিবেদক: ঈদ উপলক্ষ্যে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *