মহাসড়কে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু

প্রকাশিত: ১০:১২, ১৫ অক্টোবর ২০১৯

আপডেট: ১০:১২, ১৫ অক্টোবর ২০১৯

ফেনী প্রতিনিধি : মহাসড়কে শুরু হয়েছে চালকদের মাদকাসক্তি পরীক্ষা। সড়ক দুর্ঘটনা কমাতে এই কার্যক্রম শুরু করেছে হাইওয়ে পুলিশ। গাড়ি চালকরা মদ্যপ কি না তা পরীক্ষায় অত্যাধুনিক যন্ত্র নিয়ে মাঠে নেমেছে তারা। এই পরীক্ষায় মদ্যপ প্রমাণ হলে মামলা করার পাশাপাশি তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মিরসরাইয়ে হাইওয়ে পুলিশকে এই পরীক্ষা করতে দেখা গেছে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চালক ও যাত্রীরা।

সড়ক দুর্ঘটনা কমাতে বেশকিছু উদ্যোগ নেয় সরকার। এসবের মধ্যে মহাসড়কে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ এবং তারা মাদকাসক্ত কিনা তা পরীক্ষা করা। ইতিমধ্যে মাদকাসক্তি পরীক্ষার কাজ শুরু করেছে হাইওয়ে পুলিশ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুর্ঘটনাপ্রবণ মিরেসরাই অংশে এর আগে যানবাহনের গতি পরিমাপক যন্ত্র বসানো হয়। এখন অ্যালকোহল ডিটেক্টর যন্ত্র নিয়ে চালকদের মাদকাসক্তি পরীক্ষা শুরু করেছে হাইওয়ে পুলিশ। অধ্যাধুনিক এই যন্ত্রের একটি অংশ মুখে নিয়ে চালক ফু-দিলে জানা যাবে তিনি মাদকাসক্ত কি-না।

হাইওয়ে পুলিশ জানায়, একই যন্ত্রে মাদকাসক্তের পরীক্ষার পাশাপাশি চালক ও গাড়ির কাগজপত্র নিরীক্ষা করে মামলা করা যবে। 

সরকাররে এই উদ্যোগকে অসাধু চালকদের বেপরোয়া গতি কিছুটা কমে আসেব বলে মনে করেন সাধারণ মানুষ। হাইওয়ে পুলিশের প্রত্যেক ফাঁড়িতে একজন পুলিশ সদস্যকে ডাক্তারি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তারা দুর্ঘটনা কবলিত গাড়ির চালক ও যাত্রীদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন।  

নিরাপদ সড়ক নিশ্চিত করতে সারাদেশে এই ব্যবস্থা চালু হবে বলে জানান হাইওয়ে পুলিশের কর্মকর্তারা।
 

এই বিভাগের আরো খবর

যাত্রী নিয়ে মেঘনা চরে আটকা পড়েছে লঞ্চ

অনলাইন ডেস্ক: প্রায় এক হাজার যাত্রী...

বিস্তারিত
কুড়িগ্রামের হাতিয়া গণহত্যা দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : আজ ১৩ নভেম্বর।...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *