আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিলো বাংলাদেশ

প্রকাশিত: ০৫:১৪, ১৫ অক্টোবর ২০১৯

আপডেট: ১০:০০, ১৫ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়ে মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন এই তালিকা হস্তান্তর করেন।

এর আগে বাংলাদেশ তিন দফায় ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছিল। কিন্তু মিয়ানমারের অনীহার কারণে তাদের যাচাই-বাছাই প্রক্রিয়া ধীরগতিতে এগোচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের এক কর্মকর্তা এ বিষয়ে বলেন, ‘আমরা এবার মোট ৫০ হাজার ৫০৬ রোহিঙ্গার তালিকা দিয়েছি।’ বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্পূর্ণ তালিকা প্রায় শেষের পথে এবং পর্যায়ক্রমে আরও তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, ‘আমরা যে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছি তার মধ্যে দুই দফায় ১২ হাজারের মতো রোহিঙ্গার যাচাই-বাছাই হয়েছে। এরমধ্যে ৮৭০০ রোহিঙ্গাকে তারা তাদের নাগরিক হিসেবে মেনে নিয়েছে। ৬৮ জনকে তারা সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে বলে আমাদের জানিয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা তাদের বারবার তাগাদা দিচ্ছি যাচাই-বাছাই দ্রুত শেষ করতে। কিন্তু এ বিষয়ে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছে। গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয় এবং যাচাই-বাছাই দ্রুত শেষ করার তাগাদা দেওয়া হয়।’

এই বিভাগের আরো খবর

বিসিবি পরিচালক লোকমানকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক: অবৈধ সম্পদ অর্জনের...

বিস্তারিত
হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলা সাহিত্যের...

বিস্তারিত
ট্রেন দুর্ঘটনায় নিহতদের বাড়িতে শোকের মাতম

নিজস্ব প্রতিবেদক:  কেউ ফিরছিলেন একা,...

বিস্তারিত
বৃহস্পতিবার থেকে সারাদেশে আয়কর মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী আয়কর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *