ক্রিকেট মহাশক্তি ভারতকে হারালো বাংলাদেশ

প্রকাশিত: ০৯:১৮, ০৩ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:২৩, ০৩ নভেম্বর ২০১৯

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টির হাজারতম ম্যাচে ভারতকে হারিয়ে তিন ম্যাচের সিরিজে দারুণ সূচনা করেছে বাংলাদেশ। ভারতের দেয়া  ১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তিন উইকট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় টাইগাররা। ক্রিকেটের পরাশক্তি ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে এটাই প্রথম জয় বাংলাদেশের। এমন বিজয়ে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জয়ের পথে অর্ধশত হাঁকিয়েছেন মুশফিক। দ্বিতীয় সর্বোচ্চ স্কোর, সৌম্যের ৩৯।

এর আগে, টস জিতে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকে নিয়ন্ত্রিত বোলিংয়ে ভারতকে বেশিদূর যেতে দেননি টাইগার বোলাররা। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ১৪৮ রান।

ভারতে এই প্রথম পূর্ণাঙ্গ সফরে গেছে বাংলাদেশ। বাংলাদেশের জার্সিতে অভিষেক হয়েছে বাঁহাতি ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম শেখের। দিলি­র অরুণ জেটলি স্টেডিয়ামে রোববার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি। আর এই ম্যাচটি বিশেষভাবেই গুরুত্ব পাচ্ছে নতুন মাইলফলক ছোঁয়ার কারণে। ২০০৫ সালে ক্রিকেটের ক্ষুদ্র এই সংস্করণ চালুর পর বাংলাদেশ-ভারতের ম্যাচটি স্থান করে নিয়েছে টি টোয়েন্টির ১০০০তম ম্যাচ হিসেবে।

ভারত শিবিরে শুরুতেই আঘাত হানেন শফিউল ইসলাম। ওপেনার রোহিত শর্মাকে ইনিংসের প্রথম ওভারে ফেরান শফিউল। তার করা ইনিংসের প্রথম ওভারের শেষ বলে এলবিডব্লিউ হন রোহিত। আউটের সিদ্ধান্ত দিতে সময় নেননি আম্পায়ার। রিভিউ নিয়েও উইকেট বাঁচাতে পারেননি বিরাট কোহলির পরিবর্তে ভারতীয় দলকে নেতৃত্ব দেয়া রোহিত শর্মা। দলীয় মাত্র ১০ রানে সাজঘরে ফেরেন তিনি।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে দলকে খেলায় ফেরাতে চেষ্টা করেন অন্য ওপেনার শেখর ধাওয়ান। ২০ রানের ব্যবধানে আউট হয়ে ফেরেন রাহুল।

বাংলাদেশ দলের তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলাম নিজের প্রথম ওভারে বোলিংয়ে এসেই তুলে নেন রাহুলের উইকেট। তার করা সপ্তম ওভারের তৃতীয় বলে শর্ট কাভারে ফিল্ডিং করা অধিনায়ক মাহমুদউল­াহ রিয়াদের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রাহুল।

ম্যাচের ১৫তম ওভারে রানআউট হন ওপেনার শিখর ধাওয়ান। বিদায়ের আগে এই ওপেনার ৪২ বলে করেন ৪১ রান। তার ইনিংসে ছিল তিনটি চার আর একটি ছক্কার মার। দলীয় ৯৫ রানের মাথায় ভারত চতুর্থ উইকেট হারায়। ১০২ রানের মাথায় বিদায় নেন অভিষিক্ত শিভাম দুবে (১)। আফিফ হোসেনের বলে তারই হাতে ক্যাচ তুলে দেন এই অভিষিক্ত।

ক্রুনাল পান্ডিয়া ৮ বলে ১৫ এবং ওয়াশিংটন সুন্দর ৫ বলে ১৪ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশের হয়ে শফিউল ইসলাম ৪ ওভারে ৩৬ রান খরচায় কোনো উইকেট পাননি। মোস্তাফিজ ২ ওভারে ১৫ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। ৩ ওভারে আমিনুল ২২ রান দিয়ে তুলে নেন দুটি উইকেট। সৌম্য সরকার ২ ওভারে ১৬, মোসাদ্দেক ১ ওভারে ৮, মাহমুদউল­াহ ১ ওভারে ১০ রান দিয়ে কোনো উইকেট পাননি। আল আমিন ৪ ওভারে ২৭ রান খরচায় কোনো উইকেট পাননি। আফিফ হোসেন ৩ ওভারে ১১ রান দিয়ে পান একটি উইকেট।

 

এই বিভাগের আরো খবর

পয়েন্ট তালিকায় শীর্ষে রিয়াল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক: জমে উঠেছে স্প্যানিশ...

বিস্তারিত
রাতে টটেনহামের মুখোমুখি এভারটন

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ...

বিস্তারিত
২০তম শিরোপা জয়ের রেকর্ড মিউনিখের 

ক্রীড়া ডেস্ক: জার্মান কাপের শিরোপা...

বিস্তারিত
দ্বিতীয় পরীক্ষাতেও করোনা পজিটিভ মাশরাফি

ক্রীড়া ডেস্ক: জাতীয় ক্রিকেট দলের...

বিস্তারিত
ইপিএলে  রাতে চেলসির মুখোমুখি ওয়াটফোর্ড 

ক্রীড়া ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *