প্রস্তুত ৫৬ হাজার স্বেচ্ছাসেবক ও ৪ হাজার আশ্রয়কেন্দ্র

প্রকাশিত: ০৫:০৬, ০৮ নভেম্বর ২০১৯

আপডেট: ০৬:৫৬, ০৮ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এখন সাইক্লোনে রুপ নিয়েছে। আগামীকাল (শনিবার) সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। তাই উপকূলবর্তী ৭টি অতি ঝুঁকিপুর্ন জেলায় শুকনা খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রীম বরাদ্দ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান।

আজ (শুক্রবার) দুপুরে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে আয়োজিত সভা শেষে এসব তথ্য জানান তিনি।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি, ভোলা, পিরোজপুর এবং বরগুনা, এই ৭টি অতি ঝুঁকিপুর্ন জেলায় ২ হাজার প্যাকেট করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনা খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রীম বরাদ্দ দেয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

এই ৭টি উপকুলীয় জেলার দুর্যোগ এবং পানি উন্নয়নবোর্ডসহ প্রশাসনিক কর্মকর্তাচারীদের ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। ৫৬ হাজার স্বেচ্ছাসেবক ও ৪০৭১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে বলেও ঘোষণা দিয়েছেন দুর্যোগ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ঘূণিঝড়ের মাত্রা এখন ১২০ এর উপরে, তাই এটাকে সাইক্লোন বলা যায়, এখন সতর্কতা সংকেত রয়েছে চার।  সাইক্লোনটি আগামীকাল (শনিবার) সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে সাত জেলায় আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড় আঘাতকালে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

জয়পুরহাটে শসা চাষে স্বাবলম্বী কৃষকরা

জয়পুরহাট সংবাদদাতা: জয়পুরহাটের...

বিস্তারিত
যাত্রী নিয়ে মেঘনা চরে আটকা পড়েছে লঞ্চ

অনলাইন ডেস্ক: প্রায় এক হাজার যাত্রী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *