পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

প্রকাশিত: ০৯:১৯, ০৯ নভেম্বর ২০১৯

আপডেট: ১২:১১, ০৯ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড় সাগরদ্বীপে আছড়ে পড়ায় স্থলোভাগে শুরু হয়ে গেছে এর তাণ্ডবলীলা। ঝড়ের গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। প্রবল ঝড়ে ইতিমধ্যে সেখানে বেশ কয়েকটি বাড়ি-দোকানপাট ভেঙে পড়েছে। বেশ কয়েকটি সেখানে গাছও ভেঙে পড়েছে। 

সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঝড়টি। ঘূর্ণিঝড় বুলবুলের গতিপথে রয়েছে সুন্দরবনের বদ্বীপ অঞ্চল।

এর প্রভাবে উপকূলে ঝোড়ো হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বৃষ্টি। ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকায়। সেসব জায়গায় তৈরি রয়েছে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং প্রশাসনিক কর্তারা।

তবে দুর্বল হয়ে বাংলাদেশের দিকে এগোচ্ছে। মাঝরাতের মধ্যে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড়টি।

মোংলা সমুদ্রবন্দরের ২০০ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দরের ২২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’।

আবহাওয়া অফিসের বিশেষ বুলেটিনে মোংলা ও পায়রা বন্দর এবং উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরাসহ এর আশপাশের দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম বন্দরে এবং উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও চাঁদপুরসহ এর আশপাশের দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে ৯ নম্বর মহাবিপদ সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে। চট্টগ্রাম কক্সবাজার যশোর ও বরিশাল বিমান বন্দর বন্ধ করে দেয়া হয়েছে।

বাংলাদেশ অতিক্রম করার সময় জোয়ার থাকার কারণে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের আশংকা করছেন আবহাওয়াবিদেরা।

ঘুর্ণিঝড়ের প্রভাবে উপকূলের আটটি জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা ও চাঁদপুর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা জেলা সমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চাঁদপুর ও নোয়াখালীকে ৯ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর

নিয়ন্ত্রণে আসেনি অস্ট্রেলিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার...

বিস্তারিত
এখনো পানির নিচে ভেনিস

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির ভেনিস...

বিস্তারিত
গাজায় পাল্টাপাল্টি বিমান হামলার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : অস্ত্রবিরতি...

বিস্তারিত
পেট্রলের দাম বাড়ানোর প্রতিবাদে উত্তাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : অপ্রত্যাশিতভাবে...

বিস্তারিত
ভেনিসে বন্যা পরিস্থিতি আগের মতোই

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির ভেনিস...

বিস্তারিত
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ

আন্তর্জাতিক ডেস্ক : বিচ্ছিন্ন কয়েকটি...

বিস্তারিত
বাগদাদে গাড়ি বোমা হামলায় নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের রাজধানী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *