প্রথম বার বড় পর্দায় প্রোফেসর শঙ্কু

প্রকাশিত: ১১:২৩, ১১ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:২৩, ১১ নভেম্বর ২০১৯

বিনোদন ডেস্ক: এই প্রথম বড় পর্দায় আসছে প্রোফেসর শঙ্কু। সন্দীপ রায়ের পরিচালনায় প্রোফেসর শঙ্কু এল্ ডোরাডো ছবিতে শঙ্কুর ভূমিকায় ধৃতিমান চট্টোপাধ্যায় এবং নকুড়বাবুর চরিত্রে থাকছেন শুভাশিস মুখোপাধ্যায়।

ছবিটি সম্পর্কে সন্দীপ রায় বলেন, প্রোফেসর শঙ্কুকে নিয়ে ছবি করার ইচ্ছে বহু দিনের। কিন্তু এই ছবি করার অনেক ঝামেলাও আছে। একে তো অনেক খরচ। তা ছাড়া স্পেশ্যাল এফেক্টস দরকার। যখন দেখলাম যে, ভিএফএক্স আয়ত্তে এসে গিয়েছে, তখন ছবির পরিকল্পনা করেই ফেললাম। আর এই গল্প নির্বাচনেরও একটা কারণ ছিল। নকুড়বাবু আমার খুব প্রিয় চরিত্র। তা ছাড়া শঙ্কু তো সারা পৃথিবী ঘুরে বেড়ায়। ফলে অন্য কোনও গল্প নিয়ে ছবি করলে বেশিরভাগই ইংরেজিতে কথোপকথন হয়ে যেত। তাই নকুড়বাবু এল ডোরাডো গল্পটি বাছলাম, যাতে নকুড়বাবুর মাধ্যমে ভাষার সংযোগটা ধরে রাখা যায়।

সত্যজিৎ রায়ের স্কেচ মিলিয়েই অভিনেতার খোঁজ শুরু হয়। শুভাশিসের কথায়, সত্যজিৎবাবুর স্কেচে নকুড়বাবুকে দেখে মনে হল যেন আমিই! কিন্তু সাহিত্যের একটি চরিত্রকে বাস্তবে রূপ দিতে পরিশ্রম তো করতেই হয়েছে।

ছবিতে তাঁর চরিত্র প্রসঙ্গে ধৃতিমান বললেন, প্রোফেসর শঙ্কুর গল্পগুলি যেহেতু ডায়েরির ফর্মে লেখা, ফলে সেখান থেকে চরিত্রটি গড়া একটু কঠিন। আমাদের হাতে কয়েকটি সূত্র ছিল। তার মধ্যে সত্যজিৎ রায়ের স্কেচ থেকেও ধারণা পাওয়া গিয়েছে। তা ছাড়া নকুড়বাবু এল ডোরাডো তো বটেই, শঙ্কুর বাকি গল্পগুলিও পড়ে ফেলেছিলাম। আর পরিচালকেরও তো একটা দৃষ্টিকোণ আছে। যে ভাবে উনি প্রোফেসর শঙ্কুকে তৈরি করতে চেয়েছেন, সেই রূপই তুলে ধরার চেষ্টা করেছি    এই ছবিতে।

ছবির  শুটিং কলকাতা, বোলপুর, দেওঘর থেকে শুরু করে ব্রাজিলের সাও পাওলো এবং আমাজনের জঙ্গলেও হয়েছে। ছবিটি মুক্তি পাবে আগামী ডিসেম্বরে

 

এই বিভাগের আরো খবর

সুরের ভুবনের একটি নক্ষত্রের বিদায়

বিউটি আকবর: এন্ড্রু কিশোরের দেহত্যাগ...

বিস্তারিত
বাসায় অক্সিজেন সাপোর্টে এন্ড্রু কিশোর

নিজস্ব প্রতিবেদক: শারীরিকভাবে ভালো...

বিস্তারিত
ভারতে আরও এক টিকটক তারকার আত্মহত্যা 

বিনোদন ডেস্ক: সন্ধ্যা চৌহান নামে...

বিস্তারিত
এন্ড্রু কিশোরের অবস্থা সংকটাপন্ন

বিনোদন ডেস্ক: ক্যান্সার আক্রান্ত...

বিস্তারিত
'কলঙ্কিনী রাধা' গান নিয়ে ভারতে ক্ষোভ

বিনোদন ডেস্ক: বলিউড তারকা আনুশকা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *