এমপিদের গাড়ি আমদানিতে স্বল্প সুদে ব্যাংক ঋণ দাবি হারুনের

প্রকাশিত: ০৮:০২, ১১ নভেম্বর ২০১৯

আপডেট: ০৮:০২, ১১ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সংসদ সদস্যদের শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানির ক্ষেত্রে স্বল্প সুদে ব্যাংক থেকে আর্থিক সহায়তার ব্যবস্থা করতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়েছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুন অর রশিদ।

একাদশ সংসদের প্রথম অধিবেশনে আজ (সোমবার) পয়েন্ট অব অর্ডারে বিএনপিদলীয় এই সাংসদ বলেন, সংসদ সদস্যরা টাকা দিয়ে গাড়ি আমদানি করে। নির্বাচনী এলাকায় কাজের সুবিধার্থে সংসদ সদস্যদের শুল্কমুক্ত গাড়ি আমদানির এই সুযোগ দেয়া হয়েছে। ১৯৯৬ সালের আগ পর্যন্ত তিনি নিজেও কোন ব্যক্তিগত গাড়ি ব্যবহারকারী ছিলেন না বলে সংসদকে জানান। উন্নত বিশ্বে এক থেকে দেড় কোটি টাকা ব্যয় করে একটি গাড়ি কেনার সুবিধা কারোর থাকে না জানিয়ে এই সংসদ সদস্য বলেন, ওইসব দেশে ব্যাংকের সুবিধা নিয়ে গাড়ি ক্রয় করা হয়।

সচিব সরকারি কর্মকর্তাদের গাড়ি কেনার ক্ষেত্রে ব্যাংক লোনের সুবিধা দেয়া হয়েছে জানিয়ে হারুন বলেন, এমপিদের গাড়ি কেনার জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করে দিলে পাঁচ বছর ব্যবহার করার পর গাড়িটি বিক্রি করে মূলধন ফেরত পেতে পারবেন তারা।

তিনি জানান, ১৯৮৮ সাল থেকে শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করে সংসদ সদস্যরা। গণমাধ্যমের উদ্বৃতি দিয়ে এই সংসদ সদস্য জানান, পঞ্চম সংসদে শুল্কমুক্ত সুবিধায় দেশে ৩০১টি গাড়ি আমদানি করা হয়েছে, সপ্তম সংসদে ১৭৬, অষ্টম সংসদে ৩১১ টি এবং নবম সংসদে ৩১৫ টি গাড়ি আমদানি করা হয়েছে।

হারুন বলেন, এক-এগারোর সরকারের সময়ে তার বিরুদ্ধে একটি মামলা করা হয়েছিল। তখন রাজনীতিবিদদের নামে বহু মামলা দিয়ে আটক করা হয়েছিল। তার বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগ না থাকায় শুল্কমুক্ত গাড়ি আমদানির বিষয়ে একটি মামলা করা হয়। যা দীর্ঘদিন উচ্চ আদালতে স্থগিত ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে সারাদেশে দুর্নীতিবিরোধী অভিযানের সময় পুরনো মামলায় তিনি কারাগারে যাওয়ায় রাজনৈতিকভাবে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন বলেও সংসদকে জানান এই সংসদ সদস্য।

উচ্চ আদালতে আপিল করে দ্রুত সময়ে জামিন পাওয়ায় তিনি শুকরিয়াও আদায় করেন।

এই বিভাগের আরো খবর

বাদলের আসনে লাঙল ধরলেন বাবলু

অনলাইন ডেস্ক: জাতীয় পার্টির...

বিস্তারিত
সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা

অনলাইন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
সৌদি আরবে নারী শ্রমিক না পাঠানোর দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক: নির্যাতনের শিকার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *