কৃষি নির্ভরতা কমাতে শিল্প উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৭, ১২ নভেম্বর ২০১৯

আপডেট: ০৭:২৬, ১২ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের জনসংখ্যা বেড়েছে, তাই শুধুমাত্র কৃষির উপর নির্ভরশীল না থেকে শিল্প উৎপাদন বাড়াতে হবে। কর্মক্ষম বিশাল তরুণ জনগোষ্ঠীকে কাজে লাগিয়ে দেশকে অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধশালী করতে সংশ্লিষ্টদের প্রতি তাগিদ দেন তিনি।

আজ (মঙ্গলবার) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকা কর্তৃপক্ষ বেপজার ৩৪তম গভর্নিং বোর্ডের সভার শুরুতে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে,  তার জন্য চালক ও সংশ্লিষ্টদের আরো অধিক প্রশিক্ষণ দিতে হবে।

বোর্ড চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিবার্হী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলামসহ আটটি ইপিজেডের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবরা এই সভায় যোগ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কৃষিনির্ভর বাংলাদেশের শুধুমাত্র কৃষের উপর নির্ভর না থেকে শিল্পের উন্নয়ন ঘটাতে হবে।শিল্পের উন্নয়ন হলে মানুষের জীবন মানের উন্নয়ন ঘটবে। বেপজার কার্যক্রমে গতিশীলতা আসায় বাংলাদেশ এখন বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এগিয়ে আছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষা করে শিল্পায়নের মাধ্যমে দেশকে আরও উন্নত করতে সবাইকে কাজ করতে হবে। কৃষির আধুনিকিকায়ন করে উৎপাদন বাড়িয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার তাগিদও দেন শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সকল দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এই সুবিধাকে কাজে লাগিয়ে দেশের কর্মক্ষম তরুণ প্রজন্মকে কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। রাজনৈতিক স্থিতিশীলতা এবং কর্মক্ষম ও তরুণ শ্রেণীর কারণে বাংলাদেশে বিদেশি বিনিযয়োগ আসার সুযোগ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ সময় ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় নিহতদের প্রতি গভীর শোক ও দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, রেলপথ সবচেয়ে নিরপাদ হলেও শীত মৌসুম আসলেই ট্রেনের দুর্ঘটনা ঘটে। তাই সংশ্লিষ্টদের আরো প্রশিক্ষণের গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

নদ্দায় ভবনে আগুন নিয়ন্ত্রণে

অনলাইন ডেস্ক: রাজধানীর নদ্দা এলাকায়...

বিস্তারিত
ভিপি নুরকে পদত্যাগের আহ্বান রাব্বানীর

নিজস্ব প্রতিবেদক: ডাকসুর ভিপি নুরুল...

বিস্তারিত
বাংলাদেশ-ইইউ বাণিজ্য বাধা দূর করতে সংলাপ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও ইউরোপীয়...

বিস্তারিত
বিপিএল মাতাতে ঢাকায় সালমান-ক্যাটরিনা

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *