নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার, প্রতি কেজি ১৮০-২০০ টাকা

প্রকাশিত: ০২:০২, ১৪ নভেম্বর ২০১৯

আপডেট: ০৪:০৭, ১৪ নভেম্বর ২০১৯

নাঈম আল জিকো: আবারো বাড়লো পেঁয়াজের দাম। কেজি প্রতি ৩০ থেকে ৬০ টাকা বেড়ে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ থেকে প্রায় দুইশ টাকা দরে। আর পেঁয়াজের মাত্রাতিরিক্ত দামে ক্ষুব্ধ ক্রেতারা। তাদের অভিযোগ, আগের মতো সিন্ডিকেট করে ফের পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। আর এতে নিয়ন্ত্রণ নেই সরকারের।

এদিকে, বিক্রেতারা বলছেন, ঘুর্ণিঝড় বুলবুলের পর আমদানিকৃত পণ্য খালাস না হওয়ায় বাজারে পেঁয়াজের সরবরাহ কমেছে। তাই হু হু করে বাড়ছে পণ্যটির দাম।

নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে পেঁয়াজের বাজার। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি দুইশ টাকা ছুঁইছুঁই করছে।  আর পাইকারি বাজারেও দেড়শ’ থেকে ১৭০ টাকা বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। এছাড়া আমদানি করা সব ধরনের পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা। সাধ্যের বাইরে যাওয়ায় পেঁয়াজের দাম নিয়ে ক্ষুব্ধ সাধারণ মানুষ।

কারওয়ান বাজারের পেঁয়াজের আড়তে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১৩০ থেকে বেড়ে ১৫০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।  প্রায় একই দামে বিক্রি হচ্ছে ভারত, মিশর থেকে আমদানি করা পেঁয়াজ। তবে তুলনামূলক কিছুটা কম দাম রয়েছে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজের দাম। দীর্ঘদিন ধরে সরকার পেঁয়াজের দাম কমানোর কথা জানালেও কার্যকর কোন পদক্ষেপ নিতে পারেনি সরকার।

এদিকে বিক্রেতারা বলছেন, ঘূর্ণিঝড় বুলবুলের পর আমদানিকৃত পণ্য খালাস না হওয়ায় বাজারে পেঁয়াজের সরবরাহ কমেছে। ফলে পণ্যটির দাম আবারো বাড়তির দিকে। আর সরকারের অভিযানের ফলে বাড়তি দাম দিয়ে তাই পেঁয়াজ তুলছেন না বিক্রেতারা।

২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়ায় বাংলাদেশের বাজারে হু হু করে বেড়ে যায় পেঁয়াজের দাম। কেজি প্রতি পেঁয়াজ বর্তমানে ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরো খবর

এ মাসেই বসবে মেট্টোরেলের লাইন

পার্থ রহমান: চলতি মাসের শেষ দিকে...

বিস্তারিত
প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

ফাহিম মোনায়েম: ষড়ঋতুর খেলায় দুয়ারে...

বিস্তারিত
কাজ না করেই প্রকল্পের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

বরগুনা সংবাদদাতা: বরগুনা জেলা পরিষদে...

বিস্তারিত
ঢাকা মহানগর আ.লীগে আসছে নতুন নেতৃত্ব

পার্থ রহমান: ঢাকা মহানগর উত্তর ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *