কুড়িগ্রামে ব্রক্ষ্মপুত্রের তীব্র ভাঙ্গন

প্রকাশিত: ০৮:৩৬, ২৫ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:১৭, ২৫ নভেম্বর ২০১৯

লালমনিরহাট সংবাদদাতা: কুড়িগ্রামে ব্রক্ষ্মপুত্র নদের ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। গত কয়েকদিনে নদীগর্ভে বিলীন হয়ে গেছে উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের দু’শরও বেশি ঘরবাড়ি ও অনেক ফসলি জমি।

কুড়িগ্রামে বন্যার পানি নেমে যাওয়ার পর থেকে ব্রক্ষ্মপুত্র নদে তীব্র ভাঙ্গন দেখা দেয়। যা এখনো চলছে। গৃহহীন হয়েছে জেলার উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের নীলকন্ঠ, হাতিয়া, নয়াডারা, কামারটারী, পালের ভিটা ও নয়াবসসহ ছয়টি গ্রামের দুইশ’রও বেশি পরিবার। নদীগর্ভে বিলিন হয়েছে কয়েকশ একর আবাদী জমি। হুমকিতে রয়েছে ইউনিয়ন পরিষদ ভবনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও হাটবাজার।

নতুন করে ভাঙন শুরু হওয়ায় বাধ্য হয়ে অনেক জমির আধাপাকা ধান কেটে নিচ্ছেন কৃষক। সরকারি কোন সহায়তা না পেয়ে অসহায় অবস্থায় রয়েছেন ভাঙন কবলিতরা।

স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, যেভাবে ভাঙন চলছে, তাতে দ্রুত ব্যবস্থা না নিলে ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা বিলিন হওয়ার আশংকা রয়েছে।

এদিকে, কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা জানালেন, যে সব স্থানে বেশি ভাঙন দেখা দিয়েছিলো সেসব স্থানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ডাম্পিং করা হয়েছে। তবে, ভাঙন অব্যাহত থাকায় তীর রক্ষা বাঁধের জন্য প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

ভাঙ্গনের হুমকিতে থাকা তীররক্ষা বাঁধসহ ঘরবাড়ি ও ফসলী জমি রক্ষায় জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে, এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

 

এই বিভাগের আরো খবর

অপহরণের ২ দিন পর শিশু উদ্ধার

মাদারীপুর সংবাদদাতা: গাজীপুর থেকে...

বিস্তারিত
নিজের বাবার সাথেও প্রতারণা করেছেন সাহেদ

ফররুখ বাবু: সাধারণ মানুষ তো দূরের কথা...

বিস্তারিত
ফরিদপুরে চালু হলো কৃষক বাজার

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে চালু হলো...

বিস্তারিত
একদিনে মৃত্যু আরো ৩৭, শনাক্ত ২৯৪৯

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘন্টায় দেশে...

বিস্তারিত
নবরূপে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো

বিউটি সমাদ্দার: সারাক্ষণ সরগরম থাকতো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *