খুলনাসহ ৩ জেলায় পাটকল শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: ১২:১১, ২৫ নভেম্বর ২০১৯

আপডেট: ০৪:১৫, ২৫ নভেম্বর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ১১ দফা দাবিতে রাজশাহী, খুলনা ও নরসিংদীতে বিক্ষোভ ও ভ‚খা মিছিল করেছেন পাটকল শ্রমিকরা। এ সময় রাজশাহীতে মহাসড়ক অবরোধ এবং পাটমন্ত্রীর পদত্যাগের দাবি করেন শ্রমিকরা। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতারা।

মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া বেতন প্রদানসহ ১১ দফা দাবিতে রাজশাহীতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন রাজশাহী জুট মিলের শ্রমিক-কর্মচারীরা। আজ (সোমবার) সকালে জুট মিলের ভেতর থেকে শ্রমিক-কর্মচারীরা মিছিল নিয়ে কাটাখালী এলাকায় মিল গেটের সামনে রাজশাহী-নাটোর মহাসড়ক অবরোধ করে। এ সময় মহাসড়কের দুই পাশে তীব্র যানজট সৃষ্টি হয়।

শ্রমিকরা জাতীয় মজুরী কশিশন বাস্তবায়ন,সরকারি-বেসরকারি অংশীদারীর (পিপিপি) সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পি.এফ. গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ বিক্ষোভ করে।

একই দাবিতে খুলনা অঞ্চলের পাটকল শ্রমিকরাও বিক্ষোভ করছেন। খালিশপুর শিল্প এলাকায় বেলা দশটার দিকে তারা ভ‚খা মিছিল বের করেন। এ সময়ে শ্রমিকরা তাদের পাওনা অবিলম্বে পরিশোধের দাবির পক্ষে বিভিন্ন শ্লোগান দেয়।

মজুরি কমিশন বাস্তবায়ন ও ১১ দফা দাবিতে শ্রমিকদের পক্ষ হতে আগেই পক্ষকালব্যাপী টানা কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে আজ ২৫ নভেম্বর রাজপথে ভুখা মিছিল, ২৭ নভেম্বর প্রতীকী অনশন, ২ ডিসেম্বর বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর থেকে ২৪ ঘণ্টার ধর্মঘট, ৮ ডিসেম্বর গেটসভা ও ১০ ডিসেম্বর সকাল থেকে মিল গেটে আমরণ অনশন।

এছাড়া দফা দাবিতে ভূখা মিছিল করেছেন নরসিংদীর ইউএমসি জুট মিল শ্রমিকরা। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আয়োজনে সকালে হাতে থালা-বাটি ও ব্যানার-ফেস্টুন নিয়ে ইউএমসি জুটমিলের প্রধান ফটক থেকে মিছিল বের করেন তারা। এতে অংশ নেয় হাজার শ্রমিক।

এ সময় দীর্ঘদিনের বকেয়া মজুরি, পিএফর টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ তাদের ৯ দফা ন্যায্য দাবী না মানায় সরকারের সমালোচনা করে পাট মন্ত্রীর পদত্যাগ দাবী করেন শ্রমিকরা। দ্রুত দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয় শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা।

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে চালু হলো কৃষক বাজার

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে চালু হলো...

বিস্তারিত
ঝালকাঠির ছৈলার চরে পর্যটন সম্ভাবনা

ঝালকঠি সংবাদদাতা : নানা প্রজাতির...

বিস্তারিত
যশোরে দেখা মিলছে জোনাক পোকার

যশোর সংবাদদাতা : গ্রামবাংলার...

বিস্তারিত
বাগেরহাটে করোনার নমুনা পরীক্ষায় ভোগান্তি

বাগেরহাট সংবাদদাতা: বাগেরহাট জেলায়...

বিস্তারিত
যশোরে অটোরিকসা চালককে প্রকাশ্যে হত্যা

যশোর সংবাদদাতা: যশোরের মণিরামপুরে...

বিস্তারিত
নতুন করে ২৩ জেলায় বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: আগামী ১০ জুলাইয়ের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *