দিনাজপুর ও ভৈরবে বস্তায় ৩’শ টাকা বেড়েছে চালের দাম

প্রকাশিত: ০৯:১৩, ২৬ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:৪৪, ২৬ নভেম্বর ২০১৯

ডেস্ক প্রতিবেদন: চড়া হতে শুরু করেছে চালের বাজার। চালের অন্যতম বৃহৎ আড়ত দিনাজপুরে এক সপ্তাহের ব্যবধানে ৫০ কেজি ওজনের প্রতি বস্তায় দাম বেড়েছে আড়াইশ থেকে ৩’শ টাকা। চালের আরেক বড় বাজার ভৈরবে দুই সপ্তাহের ব্যবধানে সব ধরণের চালের দাম কেজিতে বেড়েছে ৬ থেকে ৭ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকরা চালের দাম বাড়ানোয় তারাও বেশিতে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এদিকে মিল মালিকরা বলছেন, ধানের দাম বেড়ে যাওয়ায় চালের দামও বাড়তি। তবে, কারণ যাই হোক বিপাকে পড়তে হয়েছে ক্রেতাদের।

পেঁয়াজের বাজারে অস্থিরতার মধ্যেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হঠাৎ  বাড়তে শুরু করেছে চালের দাম। দেশের অন্যতম বৃহৎ চালের মোকাম ভৈরবে পাইকারী ও খুচরা পর্যায়ে দাম বেড়েছে। মোটা চালের দাম কেজিতে বেড়েছে ৫ থেকে ৬ টাকা। চিকন আর মিনিকেট চালের দাম কেজি প্রতি বাড়তি ৪ থেকে ৫টাকা। এভাবে চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

ভৈরব চেম্বার অব কমার্সের সভাপতি মো. হুমায়ূন কবির জানান বাজারে নতুুন ধান না আসা পর্যন্ত চালের বাড়তি দাম থাকবে। ব্যবসায়ী ও মিল মালিকরাও একই কথা বলছেন।

এদিকে, চালের আরেক বড় বাজার দিনাজপুরেও দাম উর্ধমুখি। পাইকারী পর্যায়ে এক সপ্তাহ আগে বিআর ২৮ জাতের চাল ৩২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। বর্তমানে তা দাঁড়িয়েছে ৩৫ টাকা কেজিতে। মিনিকেট চাল কেজিতে ৩৮ টাকার বদলে ৪৫ টাকা, গুটি স্বর্ণ ২৫ টাকার বদলে ২৮ টাকা এবং চিকন জাতের জিরা চাল ৯৫ টাকা থেকে বেড়ে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। সব ধরণের চালের দাম বস্তা প্রতি বেড়েছে ২৫০ টাকা থেকে ৩ শ’ টাকা। হঠাৎ চালের দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা পড়েছেন বেকায়দায়।

দিনাজপুরের চাল ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকরা দাম বাড়িয়ে দেয়ায় বেশি দামে চাল কিনতে হচ্ছে তাদের। তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামেই।

জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি মোসাদ্দেক হুসেন এবং মিল মালিকরা বলছেন, বাজারে ধানের যোগান কমে যাওয়ার পাশাপাশি সরকারী ক্রয়মূল্য ঘোষণার পর ধানের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে চালের বাজারেও।

দিনাজপুরে এরই মধ্যে আমন ধান পাকতে শুরু করেছে। আগাম জাতের আমন ধানও উঠেছে বাজারে। এরপরও চালের দাম বৃদ্ধি কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ক্রেতাদের।

 

এই বিভাগের আরো খবর

উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বন্যার অবনতি

নিজস্ব সংবাদদাতা: ভারী বৃষ্টি ও উজান...

বিস্তারিত
অনলাইনে কোরবানীর পশু কেনার আহবান

নিজস্ব প্রতিবেদক:করোনা ভাইরাসের...

বিস্তারিত
গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, শনাক্ত ২৬৮৬

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে...

বিস্তারিত
বিশ্ব জনসংখ্যার ওপর করোনার বিরূপ প্রভাব 

বিউটি সমাদ্দার: বিশ্ব জনসংখ্যার ওপর...

বিস্তারিত
চাকরি দেয়ার নামে প্রতারণার ফাঁদ 

কাজী ফরিদ: করোনার কারণে বাড়ছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *