৪ গুণী কলাকুশলী পেলেন নাট্যজন সম্মাননা

প্রকাশিত: ১১:২১, ২৬ নভেম্বর ২০১৯

আপডেট: ১১:২১, ২৬ নভেম্বর ২০১৯

বিনোদন ডেস্ক: বর্তমান সময়ের তরুণদের কাছে মঞ্চনাটককে তুলে ধরতে সম্প্রতিতারুণ্যের জয়গানে আসুন আনন্দের মঞ্চে স্লোগান সামনে রেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো আইডিএলসি নাট্যোৎসব-২০১৯।

মনোমুগ্ধকর সব নাটক পরিবেশনার জন্য অংশগ্রহণকারী দলগুলোকে আইডিএলসি ফাইন্যান্সের পক্ষ থেকে উৎসব সম্মাননা স্মারক প্রদান করা হয়। দর্শকনন্দিত এই দলগুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, নাট্যচক্র, তাড়ুয়া, নাগরিক নাট্যাঙ্গন, ঢাকা পদাতিক নাট্য সংসদ, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, সময় নাট্যদল, ঢাকা থিয়েটার, আরশিনগর থিয়েটার।

এবারের নাট্যোৎসবের বিশেষ দিক ছিল মঞ্চের পেছনের কলাকুশলীদের সম্মাননা প্রদান,যাঁরা দীর্ঘদিন ধরে মঞ্চনাটককে সমৃদ্ধ করার জন্য নিরলস পরিশ্রম করছেন। উৎসবের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের নাট্য প্রকৃতি দেশীয় সংস্কৃতি বিকাশে আলোকসজ্জা, মঞ্চসজ্জা, মেকআপ পোশাক পরিকল্পনা এই চার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য চারজন গুণী কলাকুশলীকেনাট্যজন সম্মাননা ২০১৯ স্মারক প্রদান এবং নগদ অর্থ পুরস্কার দেয়া হয়।

নাট্যজগতের চারজন কলাকুশলী হলেন:

মঞ্চসজ্জায় আলী আহমেদ মুকুল: বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করেছেন তিনি। মঞ্চসজ্জা বা সেট ডিজাইনার হিসেবে কর্মজীবন শুরু করেন আলী আহমেদ। নাট্যাঙ্গনে পথচলার শুরু থেকে এখন পর্যন্ত সেট ডিজাইন করেছেন ৭০টিরও বেশি নাটকে।

আলোকসজ্জায় রায়হান আবেদীন: থিয়েটারে সকলেই চেনে ঠান্ডু রায়হান নামে। আশির দশকের মাঝামাঝি সময়ে নাট্যজগতে যাত্রা শুরু তাঁর। আলোক নির্দেশক হিসেবে ঠান্ডু রায়হান কাজ করেছেন অসংখ্য নাটকে সুনামের সাথে।

মেকআপে শুভাশীষ দত্ত তন্ময়: শুভাশীষ দত্ত তন্ময় নাট্যাঙ্গনে আসেন রূপসজ্জাশিল্পে। মঞ্চনাটককে ভালোবেসে ২৪ বছর ধরে শুধু মঞ্চের রূপসজ্জাতেই কাজ করে গেছেন অসংখ্য দর্শকনন্দিত নাটকে। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে রূপসজ্জাবিষয়ক কোর্সটি পড়ান।

পোশাক পরিকল্পনায় আইরিন পারভিন লোপা: নাট্যজগতে আইরিন পারভিন লোপার পথচলা সেই পাঁচ বছর বয়সে। নাটক নিয়ে পড়াশোনা করেছেন ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে। বিশেষ কৃতিত্বে পেয়েছেন স্বর্ণপদক। বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাট্য বিভাগের প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক . সিরাজুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে ছিলেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক চেয়ারম্যান হামিদ এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও এমডি আরিফ খান। ছাড়া আরও উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব কলাকুশলীরা।

এই বিভাগের আরো খবর

প্রখ্যাত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান আর নেই

নিজস্ব প্রতিবেদক : জাতীয় চলচ্চিত্র...

বিস্তারিত
রণবীরের জয়েস ভাই জোরদারের ফার্স্ট লুক প্রকাশ

বিনোদন ডেস্ক: প্রকাশ পেলো রণবীর সিং...

বিস্তারিত
শিল্পকলায় আসছে নাটক ঊর্ণাজাল

বিনোদন ডেস্ক: রাজধানী শিল্পকলায় আসছে...

বিস্তারিত
রবিবারে জুটি বাধলেন জয়া-প্রসেনজিৎ

ডেস্ক প্রতিবেদন: পরিচালক অতনু ঘোষের...

বিস্তারিত
জেমস বন্ড: নো টাইম টু ডাই-এর টিজার মুক্তি

বিনোদন ডেস্ক: বন্ড সিরিজের ২৫তম ছবি...

বিস্তারিত
জ্যাকলিন অভিনেত্রী হতে চাননি!

বিনোদন ডেস্ক: ভারতের অভিনেত্রী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *