এমপি লিটন হত্যা: কাদের খানসহ ৭ জনের মৃত্যুদন্ড

প্রকাশিত: ১১:৫৯, ২৮ নভেম্বর ২০১৯

আপডেট: ০৩:১৪, ২৮ নভেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: বহুল আলোচিত গাইবান্ধায় আওয়ামী লীগের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার দায়ে প্রধান আসামি সাবেক এমপি আব্দুল কাদের খানসহ সাতজনকে মৃত্যুদন্ড দিয়েছেন গাইবান্ধার জেলা ও দায়রা জজ আদালত।

আজ (বৃহস্পতিবার) দুপুর পৌনে ১২টায় এই রায় ঘোষণা করেন জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিক।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী জাতীয় পার্টির সাবেক এমপি আবদুল কাদের খান, তার ভাতিজা মেহেদি, পিএস শামছুজ্জোহা, গাড়িচালক আব্দুল হান্নান, ডিস ব্যবস্যায়ী শাহিন, রানা ও চন্দন কুমার রায়।

এদের মধ্যে চন্দন কুমার ভারতে পলাতক রয়েছেন। অন্য আসামির মধ্যে হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী কাঁদের খান, তার পিএস শামছুজ্জোহা, গাড়িচালক হান্নান, ভাতিজা মেহেদি, ডিস ব্যবস্যায়ী শাহীন ও রানা জেলা কারাগারে রয়েছেন।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সুন্দরগঞ্জের বামনডাঙ্গার মাস্টারপাড়ার নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন গাইবান্ধা-১ আসনের তৎকালীন এমপি মঞ্জুরুল ইসলাম লিটন।

এমপি লিটন হত্যাকাণ্ডের পর দুটি মামলা করে পুলিশ। এর মধ্যে একটি অস্ত্র ও অপরটি হত্যা মামলা। অস্ত্র মামলায় একমাত্র আসামি ওই আসনের জাতীয় পার্টির সাবেক এমপি আবদুল কাদের খানকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

পাশাপাশি হত্যা মামলার তদন্ত শেষে জাতীয় পার্টির সাবেক এমপি কাদের খানসহ আটজনের বিরদ্ধে ২০১৭ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

আজ (বৃহস্পতিবার) হত্যা মামলার রায়ে কাদের খানসহ সাতজনকে ফাঁসির আদেশ দেন বিচারক। মামলার আট নম্বর আসামি কসাই সুবল সম্প্রতি কারাগারে অসুস্থ অবস্থায় মারা যান।

আলোচিত এ মামলার ২০১৮ সালের ৮ এপ্রিল প্রথম দফায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। বাদী, নিহতের স্ত্রী ও তদন্ত কর্মকর্তাসহ এ পর্যন্ত ৫৯ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত। ৩১ অক্টোবর মামলার সাক্ষ্য গ্রহণ শেষ হয়। চলতি বছরের ১৮ ও ১৯ নভেম্বর যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি শফিকুল ইসলাম শফিক। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালতের বিচারক।

এই বিভাগের আরো খবর

ড্রাইভার মালেক ১৪ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মাধ্যমে...

বিস্তারিত
নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে

নিজস্ব সংবাদদাতা: মানবপাচার আইনে করা...

বিস্তারিত
মুক্তিযোদ্ধা ডা. আয়নাল হত্যার দায়ে ২ জনের ফাঁসি

নাটোর সংবাদদাতা: নাটোরের বড়াইগ্রামে...

বিস্তারিত
ড্রাইভার মালেকের যত সম্পদ

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য...

বিস্তারিত
নাটোরের সেই আলোচিত মামলার রায় আজ

নাটোর সংবাদদাতা: নাটোরের আলোচিত...

বিস্তারিত
ওসি প্রদীপের সব সম্পত্তি জব্দের নির্দেশ

চট্টগ্রাম সংবাদদাতা: অবৈধ সম্পদ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *