রোহিঙ্গা সংকট সমাধানে গোটা বিশ্ব বাংলাদেশের পাশে

প্রকাশিত: ০৭:১৫, ০২ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১০:১৩, ০২ ডিসেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বের সব দেশ বাংলাদেশের পক্ষে রয়েছে। এ সমস্যা সমাধানে সরকার দেশের ভেতর এবং বাইরে আইনি পরামর্শ নিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

আজ (সোমবার) সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমীতে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন। সচিব আরো বলেন, রোহিঙ্গা সংকট জিইয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। মিয়ানমার যদি এই সংকটের সমাধান না চায় তাহলে তারাই বিপদে পড়বে।

এ সময় ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে চলতি মাসেই  জাতিসংঘের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে বলেও জানান পররাষ্ট্র সচিব।

আইসিসিতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা রোহিঙ্গা প্রত্যাবাসনে বাধাগ্রস্ত হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয়ভাবে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে জাতিসংঘেও এ নিয়ে বক্তব্যও রেখেছেন। মিয়ানমার তখন থেকেই জানে আমরা দু’টি ফ্রন্টে কাজ করছি। এটা একটা অন্যের পরিপূরক। তাই এ নিয়ে সমস্যা হওয়ার কথা নয়।

আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গারা এর আগেও এসেছেন। ফিরেও গেছেন। তবে আমরা টেকসই প্রত্যাবর্তন চাই, যেন আরা তারা ফিরে না আসেন। সে কারণেই জবাবদিহিতা ও প্রত্যাবর্তন উভয়ই জরুরি।

এই বিভাগের আরো খবর

এখনও কমেনি চালের দাম

তারেক সিকদার: বাড়তি দামে বিক্রি হওয়া...

বিস্তারিত
বুড়িগঙ্গার তীরে ১১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক: বুড়িগঙ্গার তীর দখল...

বিস্তারিত
শনিবার সারাদেশে বিএনপি’র বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির দায়ে...

বিস্তারিত
আদালত পর্যবেক্ষণের পরই জামিন দেয়নি: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আইনমন্ত্রী আনিসুল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *