জাতিসংঘ জলবায়ু ঝুঁকি নিরসন ফোরামের সভাপতি প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:৫২, ০৩ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১১:৪৪, ০৩ ডিসেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আগামী এক বছরের জন্য জাতিসংঘের জলবায়ু ঝুঁকি নিরসন বিষয়ক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলনে শেখ হাসিনাকে এই প্রস্তাব দেয়া হলে সম্মত হন তিনি। এর আগে, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটোর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান শেখ হাসিনা।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলন কপ- টোয়েন্টি ফাইভে অংশ নিতে স্পেনের মাদ্রিদে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার ব্যস্ত সময় পার করেন। এদিন দুপুরে, রাষ্ট্র ও সরকার প্রধানদের এক বিশেষ অধিবেশনে অংশ নেন তিনি।

অধিবেশনে, ২০২০-২১ সালের জন্য জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসন সংক্রান্ত ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামে’র সভাপতির দায়িত্ব নিতে শেখ হাসিনাকে অনুরোধ জানান বর্তমান সভাপতি মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইন। এসময়, দায়িত্ব নিতে সম্মতি জানান শেখ হাসিনা। বলেন, সবার সম্মতিক্রমেই সভাপতির দায়িত্ব গ্রহণে প্রস্তুত বাংলাদেশ।

এর পর বিকেলে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটোর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। এসময় ক্লাইমেট ভলনারেবল ফোরামের দায়িত্ব নিতে সম্মত হওয়ায় শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিবাদন জানান মার্ক রুটো। বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে হাসিনা সরকারের নেতৃত্বের ভূঁয়সী প্রশংসা করে উন্নয়ন সহযোগী হওয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজনৈতিক সমর্থন প্রদান এবং রোহিঙ্গাদের জরুরি সহায়তা দানের জন্য নেদারল্যান্ডসকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। তিনি বলেন, আগামী সপ্তাহে আন্তর্জাতিক বিচার আদালতের শুনানিতে যোগ দিতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি নেদারল্যান্ডস সফর করবেন। সে সময় নেদাল্যান্ডসের উচিত হবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করা। শেখ হাসিনা আরও বলেন, মিয়ানমার বার বার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিলেও তাদের স্বদিচ্ছার ঘাটতি রয়েছে।

এছাড়া বাংলাদেশ-নেদারল্যান্ডস দ্বিপাক্ষীক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে নতুন কর্মপরিকল্পনা নেয়ার সিদ্ধান্তও হয় দু’দেশের শীর্ষ পর্যায়ের বৈঠকে।

 

এই বিভাগের আরো খবর

জাপানে বাংলাদেশের বিজয় দিবস উদযাপিত

অনলাইন ডেস্ক: জাপানে যথাযথ মর্যাদা ও...

বিস্তারিত
প্রশংসায় পঞ্চমুখ সিনেমা মেড ইন বাংলাদেশ

বিনোদন ডেস্ক: এবার নিউইয়র্ক আফ্রিকান...

বিস্তারিত
টিউলিপের টানা তৃতীয় জয়

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের...

বিস্তারিত
রূপা ও রুশনারা ফের বিজয়ী, আফসানার প্রথম জয়

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের সাধারণ...

বিস্তারিত
অবৈধ শ্রমিকদের ফিরিয়ে আনতে ১৬টি বিশেষ ফ্লাইট

অনলাইন ডেস্ক: মালোশিয়া সরকার সে দেশে...

বিস্তারিত
হজযাত্রীর কোটা ১০ হাজার বাড়িয়েছে সৌদিআরব

অনলাইন ডেস্ক: সৌদি সরকার ২০২০ সালে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *