‘ভিড়ের মধ্যে কেউ একজন আইএসের টুপি দেয়’

প্রকাশিত: ০৪:৩০, ০৩ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৭:০০, ০৩ ডিসেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: হলি আর্টিজান মামলার রায়ের দিন ওই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানকে আদালতে আসার সময় ভিড়ের মধ্যে কেউ একজন আইএসের লোগা লাগানো টুপি দিয়েছিল।

আজ (মঙ্গলবার) ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালতে এ কথা স্বীকার করেন আসামি রিগ্যান।

রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানে হতাহতের ঘটনায় দায়ের করা মামলার শুনানি চলার এক পর্যায়ে আদালত রিগ্যানের কাছে জানতে চান আইএসের টুপি কোথায় পেয়েছিল। উত্তরে রিগ্যান বলেন, পথিমধ্যে (কারাগার থেকে আদালতে আসার পথে) একজন টুপি দেয়। তবে তাকে চিনতে পারেননি রিগ্যান।

তখন বিচারক রিগ্যানকে জিজ্ঞাসা করেন টুপিটি নিলেন কেন? জবাবে রিগ্যান বলেন, কালেমায় শাহাদাত লেখা ছিল ওটাতে, তাই ভালো লাগায় টুপিটি নিয়েছি। আর কাউকে টুপি দিয়েছিল কি-না জানতে চাইলে রিগ্যান বলেন, আর কাউকে দেয়নি, তবে প্রিজন ভ্যানে ওঠার পর রাজীব গান্ধী আমার কাছ থেকে ওই টুপিটি নিয়ে পরেছেন।

রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী গোলাম ছা‌রোয়ার খান জা‌কির ব‌লেন, টু‌পি নি‌য়ে বিত‌র্কের পরিপ্রে‌ক্ষি‌তে বিচারক এ  টু‌পি  কোথায় পে‌য়ে‌ছিলেন রিগ্যানের কাছে তা জানতে চান। জবাবে রিগ্যান আদালতকে জানান, ওইদিন আদাল‌তের বাইরে ভি‌ড়ের ম‌ধ্যে একজন তা‌কে টু‌পি‌টি দেন। ত‌বে তা‌কে চিন‌তে পা‌রেন‌নি তিনি।
মামলার ১০ আসামির মধ্যে কারাগারে থাকা সাতজনকে আদালতে হাজির করা হয়। তাদের মাথায় হেলমেট ও গায়ে বুলেটপ্রুফ জ্যাকেট পরানো হয়। নেওয়া হয় বাড়তি নিরাপত্তা। আইনজীবীদেরও তল্লাশি করে প্রবেশের অনুমতি দেওয়া হয়। মামলার শুনানির সময় অন্য কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হয়নি।

উল্লেখ্য, হলি আর্টিজান হামলা মামলার রায় শেষে আদালত থেকে বেরিয়ে আসার সময় দুই আসামির মাথায় আইএসের টুপি দেখা যায়। কঠোর নিরাপত্তাবেষ্টনীর মধ্যে আইএসের টুপি কোথা থেকে এলো- বিষয়টি তদন্তে কমিটিও গঠিত হয়। ইতিমধ্যে কারা কর্তৃপক্ষ জানিয়েছে কারাগার থেকে ওই টুপি আসেনি।

এই বিভাগের আরো খবর

জামিন খারিজ অবিচার: খালেদার আইনজীবী

অনলাইন ডেস্ক: জিয়া দাতব্য ট্রাস্ট...

বিস্তারিত
পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা, আইনজীবী আটক

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়ার...

বিস্তারিত
ফখরুলসহ ১৩৫ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্ট এলাকায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *