স্বতন্ত্র বৈশিষ্টই বঙ্গবন্ধুকে রাজনীতিতে উজ্জ্বল করে

প্রকাশিত: ১০:৪৮, ০৪ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০১:০৯, ০৪ ডিসেম্বর ২০১৯

বিউটি সমাদ্দার: এবার এক বিশেষ সময়ের মুখে এসেছে বিজয়ের মাস ডিসেম্বর। যিনি স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং দেখিয়েছিলেন মানুষকে, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আসছে মার্চে। স্বাধীনতার জন্য তাঁর দীর্ঘ ত্যাগী সংগ্রাম একাত্তরে খুঁজে পায় কাংখিত ঠিকানা। বঙ্গবন্ধুর নামেই জীবন উৎসর্গ করে স্বাধীনতা ছিনিয়ে আনতে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে এই ভুখন্ডের মানুষ একাত্তরের রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। কী করে বাঙ্গালির স্বাধীনতার ঠিকানা, মুক্তির প্রতীক হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু? যাদুর ছোঁয়ায় কোন স্বপ্নের বীজ বুনে দিয়েছিলেন তিনি মানুষের হৃদয়ে? বিজয়ের পথ তৈরি করা সেই মহানেতার অবদানগুলোকে ঘিরে ইতিহাসের কিছু স্বাক্ষীর সাক্ষাৎকার ভিত্তিক ধারাবাহিক আয়োজন।

অন্যদের থেকে পৃথক রাজনৈতিক বৈশিষ্টই বঙ্গবন্ধুকে রাজনীতিতে উজ্জ্বল করে এমনটাই পর্যবেক্ষণ স্বাধীনতার সংগ্রামের সাথে যুক্ত রঙতুলির এক শিল্পীর।

যাদের হাত ধরে রাজনীতিতে বঙ্গবন্ধুর পদচারণা শুরু হয়েছিল সেই নেতারাই তাকে দু:খী বাঙ্গালীর স্বাধীকার আন্দোলনের নেতৃত্বে এগিয়ে দিয়েছিলেন, সেই সময়ের ক’জন স্বাক্ষী তেমনটাই দেখেছিলেন।

দারুণ প্রতিষ্ঠিত পেশাজীবী বা নবাবজাদাদের নেতৃত্বের ভীড়ে শেখ মুজিব ছিলেন মাঠের ব্যতিক্রমী কর্মী থেকে নেতা হওয়া মানুষ। তাই সাধারণের সুখ দু:খে নিজেকে একাত্ম করতে পেরেছিলেন।

শেখ মুজিবের রাজনীতির মধ্যে শিল্প, সাহিত্য, অর্থনীতি, সংস্কৃতি ও প্রকৃতি চিন্তার স্ফুরণ দেখেছিলেন স্বাক্ষীরা। তিনি বাঙালীর আত্মপরিচয়ের সংকটটা বুঝতে পেরেছিলেন। পঞ্চাশের দশকের বিভিন্ন আন্দোলনে তাঁর আপসহীন নেতৃত্বই তাকে অন্যদের থেকে আলাদা করেছে।

সাধারণ মানুষের সাথে সাবলীলভাবে মিশে যাওয়ার অদ্ভুত কারিশসমায় তাকে সাফল্যের কাছে নিয়ে গিয়েছিলো। ফলে খুব সহজেই তিনি সাধারণ মানুষের আকাঙ্খাকে ধারণ করে নিজের স্থির লক্ষ্যকে সবার মাঝে প্রসারিত করেছিলেন।

একটি নিরস্ত্রজাতিকে শুধু রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তৈরি করার বিরল গুণ ছিল বঙ্গবন্ধুর। মানুষের মনে যেন প্রবেশ করতে পারতেন, প্রতিটি মানুষকেই  একজন শেখ মুজিব হিসেবে তৈরি করেছিলেন।

এই বিভাগের আরো খবর

করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
নেতাদের মধ্যে নেতা হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: এবার এক বিশেষ সময়ের মুখে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *