বন্দরে নষ্ট হচ্ছে হাজারো কন্টেইনার ভর্তি পণ্য ও দামি গাড়ি

প্রকাশিত: ১১:১৫, ০৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৭:১৫, ০৬ ডিসেম্বর ২০১৯

চট্টগ্রাম সংবাদদাতা: সময়মত নিলাম না হওয়ায় চট্টগ্রাম বন্দরে পড়ে আছে বিভিন্ন পণ্যভর্তি হাজার হাজার কন্টেইনার ও দামি গাড়ি। দীর্ঘদিন পড়ে থেকে কন্টেইনারের পণ্যগুলো মেয়াদ হারাচ্ছে, খোলা আকাশের নিচে থেকে নষ্ট হচ্ছে গাড়ি। সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

শুল্ক কর্তৃপক্ষ বলছে, নানা জটিলতায় এসব পণ্যের নিলাম করা যাচ্ছে না। বন্দর ও কাস্টমসের কার্যক্রমকে আরো গতিশীল করতে এসব পণ্যের দ্রæত নিলাম করার দাবি বন্দর ব্যবহারকারীদের।

চট্টগ্রাম বন্দরে প্রতিদিনই বাড়ছে কন্টেইনারের চাপ। বন্দরের কার্যক্রম অব্যাহত থাকলেও কন্টেইনার জট কমছে না। এদের মধ্যে নিলাম ও ধ্বংসযোগ্য পণ্য ভর্তি প্রায় ছয় হাজার কন্টেইনার জায়গা দখল করে রয়েছে। এছাড়াও কার শেডে পড়ে রয়েছে নামিদামি ব্রান্ডের বিভিন্ন গাড়িও।

বন্দরের একটি প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইয়ার্ড ও শেডে পড়ে আছে, ৪২৭টি গাড়ি, বিভিন্ন ধরনের ৬০০০ হাজারেরও বেশি কন্টেইনার, ৬৮ হাজার ৪০০ প্যাকেজ এলসিএল কার্গো এবং পাঁচ হাজার ৩৪৮ প্যাকেজ বাল্ক কার্গো। এসব কনটেইনার ও কার্গোতে প্রায় ৮০ মেট্রিক টন পণ্য রয়েছে। 

জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, মাসে অন্তত এক থেকে দুইবার নিলাম হওয়ার কথা। আর পণ্য ধ্বংস করতে হয় ছয় মাসে অন্তত একবার। কিন্তু তা হচ্ছে না। দ্রæত নিলাম করে জায়গা খালি করতে চট্টগ্রাম শুল্ক কর্তৃক্ষকে চিঠি দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

নিয়মমাফিক প্রতিমাসেই নিলাম করার দাবি জানান বন্দর ব্যবহারকারীরা। তবে শুল্ক কর্মকর্তারা বলছেন, লোকবলের অভাব ও প্রক্রিয়াগত কারণে নিলাম ও ধ্বংস কার্যক্রমে ব্যহত হচ্ছে।

নিলামে বিক্রি করা পণ্য সরবারহের ১০ দিনের মধ্যে বন্দরের পাওনা পরিশোধের নির্দেশনা থাকলেও তার বাস্তবায়নে কোন উদ্যোগ নেই চট্টগ্রাম শুল্ক কর্তৃপক্ষের। এতে শুল্ক কর্তৃপক্ষের কাছে বন্দরের পাওনা দিন দিন বাড়ছে।

এই বিভাগের আরো খবর

বিদেশে বাজার হারাচ্ছে দেশের তৈরি পোশাক খাত

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে প্রতিযোগী...

বিস্তারিত
মানবদেহের তাপমাত্রা কমছে! 

ফারহীন ইসলাম টুম্পা : শুনে অবাক হতে...

বিস্তারিত
ভোটের জন্য প্রস্তুত ৩৫ হাজার ইভিএম

কাজী ফরিদ: প্রথমবারের মতো ইলেকট্রনিক...

বিস্তারিত
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

পার্থ রহমান : ভিন্ন এক প্রেক্ষাপটে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *