নতুন পেঁয়াজ বাজারে এলেও কমছে না দাম

প্রকাশিত: ০৪:২৬, ০৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৯:৪১, ০৬ ডিসেম্বর ২০১৯

তারেক সিকদার: নতুন পেঁয়াজ বাজারে এলেও কমছে না দাম। কাজে আসছে না দাম নিয়ন্ত্রণের কোন প্রকার উদ্যোগ। বিক্রেতারা সরবরাহ কমের অজুহাত দিলেও তা মানতে নারাজ ক্রেতারা। আজ শুক্রবার (০৬ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারে দামের তারতম্য দেখা দিয়েছে।

খুচরা বাজারে পুরনো দেশি পেঁয়াজ ২৫০ ও নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজিতে। আর মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ ২০০, পাকিস্তানি পেঁয়াজ ১৭৫, মিশরের পেঁয়াজ ১২৫, তুরস্কের পেঁয়াজ ১০০ ও চীন থেকে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজিতে। নতুন পেঁয়াজের আমদানি আরও বাড়লে দাম কমবে বলে জানান বিক্রেতারা।

এদিকে, বাজারে শীতকালীন সবজির সমাহার হলেও বিক্রি হচ্ছে উর্দ্ধমূল্যে। টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। শিম, বেগুন, পেয়াঁজ পাতা, কাঁচামরিচ ও বরবটিসহ বেশিরভাগ সবজির দাম ৫০ টাকার ওপরে।

অন্যদিকে, বেড়েছে বেশকিছু মুদি পণ্যের দাম। মুগডাল ১১৫ থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, ময়দা ৩ টাকা বেড়ে ৩৮ টাকায়, খোলা সয়াবিন ৮০ থেকে বেড়ে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। ২ মাস আগে প্রায় দ্বিগুণ পরিমাণ বেড়ে যাওয়া শুকনো মরিচের দামও কমেনি এখনো।  প্রতি কেজি এলাচ বিক্রি হচ্ছে ৩ হাজার ২শ’ টাকায়।

স্বস্তি নেই মাছের বাজারেও ৮০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে রূপালি ইলিশ। বেশ চড়া দেশি মাছের দামও।

আগের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে চাল। নতুন চাল না আসায় তার প্রভাব পড়েনি বাজারে।পর্যাপ্ত সরবরাহ থাকার পরও নিত্যপণ্যের এমন উধ্বর্ধগতিতে ক্ষুদ্ধ ক্রেতারা।

তবে অপরিবর্তিত রয়েছে গরু, খাসি ও মুরগীর মাংসের দাম।

 

 

এই বিভাগের আরো খবর

ওয়ারীতে গাড়িচাপায় স্কুলছাত্র নিহত

অনলাইন ডেস্ক:  রাজধানীর ওয়ারীতে...

বিস্তারিত
ইসিতে বিএনপির অভিযোগ দায়ের

নিজস্ব প্রতিবদক: নির্বাচনী আচরণবিধি...

বিস্তারিত
নির্বাচনকে ঘিরে যে নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি...

বিস্তারিত
হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশ

অনলাইন ডেস্ক: সম্প্রতি চীনে দেখা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *