বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরেছে- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:১৯, ০৭ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০১:২১, ০৭ ডিসেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ ও জনগণ এবং সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে বিচারকগণ তাদের মেধা ও মনন প্রয়োগের মাধ্যমে আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। রাষ্ট্রপতির এখতিয়ারাধীন বিষয়ে আদালতকে প্রশ্ন উত্থাপন না করার অনুরোধ জানান প্রধানমন্ত্রী। আইন বিচার ও নির্বাহী বিভাগের মধ্যে সমন্বয় থাকতে হবে এবং এর মাধ্যমে দেশে শান্তি নিশ্চিত করতে হবে। জাতীয় বিচারবিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। মামলাজট কমাতে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের বিচারপতি থেকে শুরু করে জেলা পর্যায়ের বিচারক পর্যন্ত সবারই সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। দেশে আইন বিষয়ে একটি বিশ্ববিদ্যালয় করার ঘোষণা দেন শেখ হাসিনা।

জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন ২০১৯ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আয়োজন।  সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এবং জেলা পর্যায়ের বিচারকদের এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিচারকদের পক্ষ থেকে তুলে ধরা হয় বিভিন্ন দাবি-দাওয়া। পরে প্রধানমন্ত্রীর হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন প্রধান বিচারপতি।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আইন,বিচার এবং নির্বাহী বিভাগের মধ্যে নিবিড় সম্পর্কের প্রয়োজন। উন্নয়ন ও গণতন্ত্রের জন্য তার জন্য ইতিমধ্যে নিবিড় সম্পর্ক অপরিহার্য বলেও মন্তব্য করেন তিনি। 

আইন বিভাগের উন্নয়নের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিচারকদের আবাসন ও পরিবহণ সমস্যাসহ বিভিন্ন সংকট নিরসনে সরকার আন্তরিক উদ্যোগ নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। 

মামলার জট কমাতে ই-জুডিশিয়ারি কার্যক্রম জোরদারের পাশাপাশি বাংলায় রায় লেখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি সম্পত্তি রক্ষা, ইভটিজিং প্রতিরোোোধ, পাবলিক পরীক্ষায় অসদুপায় এবং দ্রব্যমূল্য্য নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট জনপ্রিয়তা লাভ করেছে এবং তাৎক্ষণিক বিচার পাওয়ায় জনগণের মধ্যে বিচার কার্যক্রমের প্রতি আস্থা তৈরি হচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু মামলায়  দ্রুত সময়ে রায়ের ফলে বিচার বিভাগের প্রতি
মানুষের আস্থা বেড়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় আইন বিষয়ে একটি বিশ্ববিদ্যালয় করার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরো খবর

বিজিএমইএ ভবন ভাঙা শুরু

অনলাইন ডেস্ক: আদালত রায় দেওয়ার পরও...

বিস্তারিত
মিন্নির আবেদন শোনেনি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: বরগুনার রিফাত শরীফ...

বিস্তারিত
ইভিএম অধ্যাদেশ সংসদে পাস হয়েছে কি না: হাইকোর্ট

অনলাইন ডেস্ক: ইলেকট্রনিক ভোটিং মেশিন...

বিস্তারিত
কেউ আইনের উর্ধে নয়: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেউ আইনের উর্ধে নয়,...

বিস্তারিত
আবরার হত্যা: অভিযোগ গঠনের শুনানি ৩০ জানুয়ারি

অনলাইন ডেস্ক: বুয়েট শিক্ষার্থী আবরার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *