নিজের ক্যারিশমায় জাতির ঠিকানা হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৩১, ০৯ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১০:২১, ০৯ ডিসেম্বর ২০১৯

শাহনাজ ইয়াসমিন: এবার এক বিশেষ সময়ের মুখে এসেছে বিজয়ের মাস ডিসেম্বর। যিনি স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং দেখিয়েছিলেন মানুষকে, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আসছে মার্চে।

স্বাধীনতার জন্য তাঁর দীর্ঘ ত্যাগী সংগ্রাম একাত্তরে খুঁজে পায় কাংখিত ঠিকানা। বঙ্গবন্ধুর নামেই জীবন উৎসর্গ করে স্বাধীনতা ছিনিয়ে আনতে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে এই ভুখন্ডের মানুষ একাত্তরের রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

কী করে বাঙ্গালির স্বাধীনতার ঠিকানা, মুক্তির প্রতীক হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু? যাদুর ছোঁয়ায় কোন স্বপ্নের বীজ বুনে দিয়েছিলেন তিনি মানুষের হৃদয়ে? বিজয়ের পথ তৈরি করা সেই মহানেতার অবদানগুলোকে ঘিরে ইতিহাসের কিছু স্বাক্ষীর সাক্ষাৎকার ভিত্তিক ধারাবাহিক আয়োজন।

১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে ভারত ভাগ করে পাকিস্তানের জন্মকে দ্রুতই ভুল হিসেবে আবিস্কার করেছিলেন বঙ্গবন্ধু। সেটাই তাঁকে বাংলাদেশ জন্মের পথ দেখায়, এমনটাই বললেন ইতিহাসের ক’জন স্বাক্ষী।  

পাকিস্তান ত্যাগে দ্বিধান্বিত রাজনীতিকদের মাঝে স্বাধীনতার দলিল হিসেবে ছয় দফা পেশকে বঙ্গবন্ধুর দূরদর্শী রাজনীতি দেখেন তারা। যার ধারাবহিকতায় একাত্তরে স্বাধীনতার ডাক দেন।

জনগনের স্বাধীনতার প্রশ্নে আপোষহীনতা এবং বিচক্ষণতার ফসল হিসেবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে দেখেন পর্যবেক্ষকরা। তারা বলেন, নিজের ক্যারিশমা দিয়ে শেখ মুজিব জাতির ঠিকানা হয়ে উঠেছিলেন।

এই বিভাগের আরো খবর

করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
নেতাদের মধ্যে নেতা হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: এবার এক বিশেষ সময়ের মুখে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *