সুচিকে গণহত্যার দায় স্বীকারের আহ্বান ৭ নোবেল বিজয়ীর

প্রকাশিত: ১১:৫৩, ১০ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১২:২৯, ১০ ডিসেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: রোহিঙ্গা গণহত্যার অভিযোগ স্বীকার করে নিতে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির প্রতি আহ্বান জানিয়েছেন সাত নোবেল বিজয়ী।

আজ (মঙ্গলবার) এক যৌথ বিবৃতিতে সুচির প্রতি এই আহ্বান জানানো হয়। একইসঙ্গে এই গণহত্যার জন্য সু চি মিয়ানমারের সেনা কমান্ডারদের জবাবদিহিতার আহ্বানও জানান তারা।

সাত নোবেল বিজয়ী হচ্ছেন, শান্তিতে নোবেলজয়ী ইরানের শিরিন ইবাদি, লাইবেরিয়ার লেমাহ গবোই, ইয়েমেনের তাওয়াক্কুল কার্মান, উত্তর আয়ারল্যান্ডের মাইরেড মাগুয়ের, গুয়েতেমালার রিগোবার্টা মেনচ তুম, যুক্তরাষ্ট্রের জোডি উইলিয়ামস ভারতের কৈলাশ সত্যার্থী।

বিবৃতিতে তারা উল্লেখ করেন, শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে আমরা রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত হওয়া গণহত্যাসহ অপরাধগুলো প্রকাশ্যে স্বীকার করার জন্য নোবেলজয়ী অং সান সুচির প্রতি আহ্বান জানাই। আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে, এই নৃশসংসতায় নিন্দা জানানোর পরিবর্তে সেটা অস্বীকার করেছেন সুচি।

রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর ঘটনায় মিয়ানমারকে দায়ী করার জন্য এই পদক্ষেপ গ্রহণে গাম্বিয়ার প্রশংসা করেছেন ওই সাত নোবেল জয়ী।

বিবৃতিতে আরও বলা হয়, শান্তির মানুষ হিসেবে আমরা রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নিয়মতান্ত্রিক বৈষম্য মোকাবিলা রোহিঙ্গাদের জাতীয়তা, ভূমির মালিকানা, আন্দোলনের স্বাধীনতা এবং অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানাই। আমরা সু চিকে নৈতিক দায়িত্ব পালনের এবং তার নজরদারির অধীনে সংঘটিত গণহত্যার স্বীকৃতি নিন্দা জানাতে অনুরোধ করছি।

রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ উচ্ছেদের অভিযোগ এনে চলতি বছরের নভেম্বর মাসে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের বিচারিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। আইসিজে দায়ের করা সে মামলার বিচার কাজ শুরু হচ্ছে আজ। আগামী বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) পর্যন্ত ওই মামলার ধারাবাহিক শুনানি চলবে।

এই বিভাগের আরো খবর

বিস্ফোরণের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল বৈরুত

আন্তর্জাতিক ডেস্ক: রাজধানী বৈরুতের...

বিস্তারিত
শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি সঞ্জয় দত্ত

বিনোদন ডেস্ক: শ্বাসকষ্ট নিয়ে গুরুতর...

বিস্তারিত
লেবাননে মানবিক সংকটের আশঙ্কা জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের রাজধানী...

বিস্তারিত
ভারতে উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ ভারতের...

বিস্তারিত
বিশ্বের শীর্ষ শত কোটিপতির কাতারে জুকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্বের অতি...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে যুবরাজ সালমানের বিরুদ্ধে মামলা 

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক এক গোয়েন্দা...

বিস্তারিত
বৈরুতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৫৭

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *