জাবি ভিসির বিরুদ্ধে ২২৪ পৃষ্ঠার ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ

প্রকাশিত: ০১:৪৩, ১১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১১:১১, ১১ ডিসেম্বর ২০১৯

সাভার সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে ২২৪ পৃষ্ঠার ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে উপাচার্যের দুর্নীতির খতিয়ান বই আকারে প্রকাশ করা হয়।

এ খতিয়ানে উপাচার্যের বিরুদ্ধে ১১টি খাতে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের শুরু থেকে হয়ে আসা বিভিন্ন ‘অনিয়ম’ ও উপাচার্যের ‘স্বেচ্ছাচারিতা, দুর্নীতি ও  নৈতিক স্খলনের’ অভিযোগ এনে ৭৫টি দুর্নীতি দেখানো হয়েছে।

এর মধ্যে বিভিন্ন সময় উপাচার্যের মিথ্যাচার, আন্দোলনকারীদের ইঙ্গিত করে অজ্ঞাতদের নামে মিথ্যা মামলা এবং জাবি শাখা ছাত্রলীগের সভাপতি ও তার অনুসারীদের দিয়ে আন্দোলনকারীদের ওপর হামলা, উপাচার্যের অতীত দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচার, ইন্সটিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস-এ অনিয়ম, ইন্সটিটিউট অব আইটি-তে অনিয়ম, মেগা প্রকল্প পরিচালক নিয়োগ, দরপত্র আহ্বান ও ঠিকাদার নিয়োগে অনিয়মের অভিযোগ উল্লেখ করা হয়।

খতিয়ানটিতে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনের ইতিবৃত্ত; অপরিকল্পিত মাস্টারপ্ল্যানের সংকট; উপাচার্যের দুর্নীতির পূর্বাপর; আন্দোলনকারীদের ওপর হামলার বৃত্তান্ত; বিভিন্ন সময় দেয়া স্মারকলিপি, লিফলেট, সংবাদ বিবৃতি; আচার্যের কাছে খোলা চিঠি, সংবাদ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন সময়ের প্রতিবেদন; কার্টুন, গ্রফিতি, পেইন্টিং ও স্থিরচিত্র; আন্দোলনের ক্রমপঞ্জি; দুর্নীতিবিরোধী ৭টি ইশতেহারসহ আন্দোলনের নানা দিক খতিয়ানে উল্লেখ করা হয়েছে।

ইশতেহারগুলো হলো- বিশ্ববিদ্যালয় পরিচালনায় সব প্রশাসনিক, একাডেমিক ও উন্নয়ন কর্মকাণ্ডের অর্থনৈতিক হিসাব জনপরিসরে প্রকাশ করা। উন্নয়ন প্রকল্প প্রণয়ন, সংশোধন এবং যেকোনো অবকাঠামোগত উন্নয়নে সব অংশীজনের মতামত ও অংশগ্রহণ নিশ্চিত করা এবং তদারক কমিটি গঠন। বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা ছাড়া উপাচার্যের বিশেষ ক্ষমতা প্রয়োগ না করা। শুধু প্যানেল নির্বাচনের মাধ্যমেই উপাচার্য নিয়োগ করা। ছাত্র সংসদ নির্বাচন দিয়ে সিনেট পূর্ণাঙ্গ করা। পূর্ণঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের ঘোষণা বাস্তবায়ন এবং বাণিজ্যিক কোর্স ও ব্যবস্থাপনার বাণিজ্যিক ব্যবহার বন্ধ করে বিশ্ববিদ্যালয়ের পাবলিক সত্তা সমুন্নত রাখা।

বইয়ের ইশতেহারে বিশ্ববিদ্যালয়ের সমস্ত প্রশাসনিক, একাডেমিক ও উন্নয়ন কর্মকাণ্ডের অর্থনৈতিক হিসাব জনসম্মুখে প্রকাশ করা, মাস্টারপ্ল্যান প্রণয়ন, সংশোধন এবং যে কোনো অবকাঠামোগত উন্নয়নে সব অংশীজনের মতামত ও অংশগ্রহণ নিশ্চিত করা, উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে উপাচার্য নিয়োগ করা, ছাত্র সংসদ নির্বাচন দিয়ে সিনেট পূর্ণাঙ্গ করা এবং সমস্ত বাণিজ্যিক কোর্স এবং বিশ্ববিদ্যালয়ের স্থাপনার বাণিজ্যিক ব্যবহার বন্ধ করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘উপাচার্য নিজের পদে আসীন থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে দুর্নীতির মহোৎসব দেখা যাবে। তিনি উন্নয়নকাজ দেখভালের যোগ্যতা হারিয়েছেন বলেই আমরা তার পদত্যাগ চেয়েছি। বিশ্ববিদ্যালয় এখন গভীর সংকটে নিমজ্জিত। আশা করছি, সরকার এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবে।’

এসময় অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা বিশ্বাস করি, দুর্নীতির বিরুদ্ধে চলমান এই আন্দোলন ‘দুর্নীতিবাজ’ উপাচার্যের অপসারণের মধ্য দিয়ে আগামী দিনে দুর্নীতিগ্রস্ত পথ পরিবর্তনের সুগম করবে।’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক রায়হান রাইন, খবির উদ্দিন, মির্জা তাসলিমা সুলতানা, তারেক রেজা, নাজমুল হাসান তালুকদার, শামীমা সুলতানা। এছাড়া ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী), বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও সাংস্কৃতিক জোটের জাবি শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
 

এই বিভাগের আরো খবর

রিমান্ড শেষে সাতক্ষীরা কারাগারে সাহেদ

সাতক্ষীরা সংবাদদাতা: অস্ত্র মামলায়...

বিস্তারিত
‘সেনা কর্মকর্তা নিহতের ঘটনা অনাকাঙ্খিত’

নিজস্ব সংবাদদাতা: অবসরপ্রাপ্ত সেনা...

বিস্তারিত
মানিকগঞ্জে নৌকাডুবিতে ৩ জনের মৃত্যু

মানিকগঞ্জ সংবাদদাতা: মানিকগঞ্জের...

বিস্তারিত
আলাদা সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা: রাজবাড়ী কালুখালী...

বিস্তারিত
চসিক মেয়র নাছিরের মেয়াদ শেষ হচ্ছে কাল

অনলাইন ডেস্ক: আগামীকাল বুধবার (৫...

বিস্তারিত
চসিক প্রশাসক হলেন খোরশেদ আলম সুজন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
পিনাক-৬ ট্র্যাজেডির ছয় বছর আজ

মাদারীপুর সংবাদদাতা:  পিনাক-৬...

বিস্তারিত
করোনায় বিপর্যস্ত খাগড়াছড়ির পর্যটন শিল্প

খাগড়াছড়ি সংবাদদাতা: প্রতিবছর ঈদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *