শীতের শাক বথুয়ার অসাধারণ স্বাস্থ্য গুণ

প্রকাশিত: ১১:৩৬, ১১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ১১:৩৬, ১১ ডিসেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: বথুয়া শাকের গাছ আগাছা হিসেবেই বিবেচনা করা হয়। গ্রামের সকল মানুষ বথুয়ার সাথে পরিচিত। শাক হিসেবে খাওয়া হয় বলে শহর এলাকায়ও এটি কিনতে পাওয়া যায়। তবে এই শাক আলাদা ভাবে চাষ করতে হয় না। সাধারণত জমিতে অন্য ফসলের সাথে শীতের সময় নিজে নিজেই জন্মে। দেশের উত্তর অঞ্চেলে এটি বেশি দেখা য়ায়।

আগাছা হলেও এ শাকের রয়েছে অনেক ওষুধি গুণ। ঔষধী গুণ সম্পর্কে জানলে আপনি একে আর আগাছা বলবেন না। ভিটামিন এ, বি, সি, ফাইবার, ক্যালশিয়া ডায়াটারি ফাইবার, পটাশিয়াম এবং সোডিয়ামের মতো উপাদান থাকে বথুয়ায়। যা হার্ট সুস্থ রাখে, রক্তের কার্যকরিতা বাড়ায়, অন্ধত্য দূর করে। এছাড়া বিভিন্ন রোগ প্রতিরোধ এবং রোগ সারাতে সাহায্য করে। তাই জেনে নিন বথুয়া শাকের গুণ সম্পর্কে।

হজম শক্তি বাড়ায়: বথুয়া শাকে থাকা পটাশিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান হজম শক্তি বাড়ায়, রক্তস্বল্পতা প্রতিরোধ করে, কনজাংটিভাইটিস নিরাময়ে সাহায্য করে, অনিয়মিত পিরিয়ড সমস্যা দূর করে। এছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং ডায়াটারি ফাইবার যকৃতকে ভালোভাবে কাজ করতে এবং মল নির্গমন প্রক্রিয়াকে সহজ করে।

হার্ট ভাল রাখে: বথুয়া শাকে পটাশিয়াম এবং সোডিয়াম থাকায় এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। একই সাথে শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমায়। ফলে হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

পেটের অসুখে: পেটের বিভিন্ন অসুখ সারাতে দারুণ উপকারীএই বথুয়া শাক। পুরাতন আমাশয়ের মত রোগে যারা ভুগছেন; তাদের জন্য বথুয়া শাক খুবই কার্যকরী প্রাকৃতিক ওষুধ। এছাড়া দীর্ঘমেয়াদী ডায়রিয়া সারাতে এটি খুব দ্রুত কাজ করে।

 

দৃষ্টি শক্তি বাড়ায়:  ভিটামিন সমৃদ্ধ বথুয়া দৃষ্টিশক্তি এবং প্রতিষেধক জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি কিডনি, হার্ট এবং অন্যান্য অঙ্গ সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়া রাতকানার মতো সমস্যাগুলো থেকে রক্ষা করে।

রক্ত ভাল রাখে: এছাড়া বথুয়া শাক রক্ত পরিশোধক হিসেবে কাজ করে। শাকে হিমোগ্লোবিন স্তর উন্নত হয়। কারণ বথুয়ায় প্রচুর আয়রন আছে, যা রক্তের হিমোগ্লোবিন স্তর উন্নত করার জন্য কার্যকর ভূমিকা রাখে।

দেহ গঠন করে: বথুয়া শাক ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মতো গুরুত্বপূর্ণ খনিজ উপাদান ধারণ করে। যা দেহ গঠনে সাহায্য করে। এছাড়া এতে থাকা বিভিন্ন ভিটামিন আমাদের শরীর সুস্থ রাখে। একইসাথে দেহের কোষের ক্ষয় রোধ করে কোষকলার সুস্থতায় সাহায্য করে। এছাড়া বথুয়া শাক অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এর পাতার মধ্যে ৮টি অ্যামিনো অ্যাসিড রয়েছে। যা আমাদের দেহ গঠনে সাহায্য করে।

এছাড়া বথুয়া শাক পাচক ব্যবস্থা স্বাস্থ্যকর রাখে। কিডনি পাথরের সমস্যার বিরুদ্ধে কার্যকরভাবে কাজ করে। ভিটমিন বি এর অভাব জনিত রোগ সারাতে সহায়তা করে। বথুয়া ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় স্কার্ভি রোগ সারাতে সাহায্য করে। এছাড়া ভিটামিন সি এর অভাব জনিত রোগ সারাতে এর কার্যকরী ভূমিকা রয়েছে।

এই বিভাগের আরো খবর

মিরসরাইয়ে চিকিৎসক সংকটে দুর্ভোগে রোগীরা

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসক ও জনবল সংকটে...

বিস্তারিত
করোনায় আরো ৫১ জনের মৃত‌্যু, শনাক্ত ৩০৩৪

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় দেশে...

বিস্তারিত
করোনায় শিশুদের টিকাদান কমেছে

ইমদাদুল্লাহ বাবু: করোনার কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *