কুষ্ঠরোগীদের অবহেলা না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১১:৫৩, ১১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৫:২০, ১১ ডিসেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক:  কুষ্ঠরোগীদের অবহেলা না করে সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বুধবার) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজনে ২০৩০ সালের মধ্যে কুষ্ঠ রোগীর সংখ্যা শুণ্যের কোঠায় নামিয়ের আনার লক্ষ্যে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে তিনি একথা বলেন। 

প্রতিবছর ৩ হাজার ৭২৯ জন নতুন করে কুষ্ঠ রোগে আক্রান্ত হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক অবস্থায় শনাক্ত করা গেলে এ রোগে আক্রান্তের হার কমবে। এ সময় তিনি আরো বলেন, কুষ্ঠ রোগ নির্মূলে সরকার এরমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তবে সবচেয়ে জরুরী হচ্ছে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের অবহেলা না করে তাদের সমাজের মূলধারায় প্রতিষ্ঠা করতে হবে। কুষ্ঠরোগীদের চাকরিচ্যুত না করে চিকিৎসা সেবা দিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নির্দেশও দেন তিনি।

২০৩০ সালের মধ্যে দেশে কুষ্ঠ রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই জাতীয় সম্মেলনের উদ্যোগ। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতীকী শাপলা হস্তান্তরের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগীদের অবহেলা না করে তাদের সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলতে হবে। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা সেবা দিলে কোন রোগী কুষ্ঠ রোগে আর পঙ্গুত্ব বরণ করবে না। প্রধানমন্ত্রী বলেন, যেসব এলাকায় কুষ্ঠ রোগীর সংখ্যা বেশি দেখা যায়, সেখানে এখনই সচেতনতামূলক কর্মসূচি পরিচালনার পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নিতে হবে। মানবিক দৃষ্টিকোণ থেকে সমাজের প্রতিটি মানুষ এদের বিষয়ে দায়িত্ব নিলে দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূল করা সম্ভব হবে।

কোন প্রতিষ্ঠানে কুষ্ঠ রোগী থাকলে তাকে চাকরীচ্যুত না করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে চিকিৎসার মাধ্যমে তাকে ভালো করে তোলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুষ্ঠ রোগের ঔষধ আমদানিনির্ভর না থেকে দেশীয় ঔষধ শিল্প সংশ্লিষ্টদের উৎপাদন করে তা বিনামূল্যে বিতরণের অনুরোধ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচেপড়া ভিড়

নিজস্ব সংবাদদাতা: সময় শেষ হয়ে আসায়...

বিস্তারিত
২৭ জানুয়ারি ইশরাকের নির্বাচনী ইশতেহার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা শহর নিয়ে...

বিস্তারিত
পেঁয়াজের ঝাঁঝ কমলেও বেড়েছে নিত্যপণ্যের দাম

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর বাজারে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *