সাত মসলায় ওজন নিয়ন্ত্রণ

প্রকাশিত: ০৯:১৫, ১১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৯:১৫, ১১ ডিসেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: নিজেকে সুন্দর রাখতে ও সুস্থ থাকতে প্রয়োজন শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা। অনিয়ন্ত্রিত খাবার গ্রহণের ফলে বাড়ে শরীরের ওজন, জমে বাড়তি মেদ। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

অনেকে ওজন কমাতে নাওয়া খাওয়া ছেড়ে দিয়ে বসেন। নিয়ন্ত্রীত খাদ্যাভাস, শরীরর চর্চা করে দেহের মেদ কমানো যায়। পাশাপাশি এমন কিছু মশলা রয়েছে যা রান্নার স্বাদ বাড়ানোর সাথে সাথে শরীরের মেদ ঝরাতে সাহায্য করে। জেনে নিন তেমনেই সাতটি মশলার সম্পর্কে।

দারুচিনি: খাবারে বাড়তি স্বাদ ও সুগন্ধ যোগ করতে রান্নায় দুরুচিনি ব্যবহার করা হয়ে থাকে। দারুচিনি ক্ষুধা কমাতে সাহায্য করে। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ দারুচিনি খেলে ক্ষুধা কমে যায়। পাশাপাশি এই মসলা শরীরের জমে থাকা মেদ গলাতেও সাহায্য করে।

এলাচ: রান্নায় সুগন্ধ বাড়াতে এলাচ ব্যবহার করা হয়। এই মশলাতে আছে নানারকম রাসায়নিক উপাদান। যেমন- টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল ইত্যাদি। এইসব উপাদান শরীরের ফ্যাটবার্ন করার ক্ষমতা বাড়ায়। ফলে শরীরে ফ্যাট জমে না।

আদা: আদা পাচনতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করে দেয় ফলে ফ্যাট জমতে পারে না। ফ্যাট না জমলে ওজন নিয়ন্ত্রণে থাকে স্বাভাবিকভাবেই। এছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বি দূর করতে সহায়তা করে।

কাঁচা মরিচ: খাবারে ঝাল স্বাদ বাড়াতে কাঁচা মরিচের ববহার করা হলেও এটি ওজন কমাতে সাহায্য করে। কাঁচা মরিচে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর কাঁচা মরিচের ক্যাপসিসিন ক্ষুধাও নিয়ন্ত্রণ করে। এটি বিপাকক্রিয়ার গতি বাড়িয়ে অতিরিক্ত ক্যালরি বার্ন করতে সহায়তা করে।

 

হলুদ: মসলা হিসেবে ব্যবহারের পাশাপাশি বিভিন্ন রোগের চিকিৎসায় প্রচীন কাল থেকেই হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদের বিশেষ গুণ হলো এটি ফ্যাট টিস্যু তৈরি হতে দেয় না। এতেই শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে।

ইসবগুল: ইসবগুল হজম শক্তি বাড়ায়। এটি সুস্থ মলত্যাগ প্রক্রিয়ায় সাহায়্য করে এবং আর ক্ষুধা অনুভব কমায়। প্রতিরাতে শোয়ার আগে ইসবগুল খেলে ওজন কমবে।

জিরা: বদহজম খাবারে অরুচি বা হজমের সমস্যায় জিরা অত্যন্ত উপকারী। নিয়মিত জিরা খেলে ওজন কমে। বেশি খাবার খাওয়ার অস্বস্তি থেকেও জিরাপানি মুক্তি দেয়।

এই বিভাগের আরো খবর

রক্তে অতিরিক্ত চর্বি জমলে করণীয়

অনলাইন ডেস্ক: কোলেস্টেরল হলো রক্তের...

বিস্তারিত
‘বাদাম’ যেসব রোগ দূর করে

অনলাইন ডেস্ক: পুষ্টিগুণের দিক থেকে...

বিস্তারিত
অনিদ্রা দূর করতে যা যা খাবেন

অনলাইন ডেস্ক: সারাদিন পরিশ্রম শেষে...

বিস্তারিত
স্ট্রোকের ঝুঁকি কমায় রুই মাছ

অনলাইন ডেস্ক: আমাদের দেশের গ্রাম ও...

বিস্তারিত
ওজন কমায় টমেটোর জুস

অনলাইন ডেস্ক: প্রতিদিন একগ্লাস করে...

বিস্তারিত
পিরিয়ডে বেশি ব্যথা হলে যা করবেন

অনলাইন ডেস্ক: পিরিয়ড বা ঋতুস্রাব...

বিস্তারিত
আমাশয়সহ নানা রোগের ওষুধ ‘বেত ফল’

অনলাইন ডেস্ক: বাংলাদেশের গ্রাম...

বিস্তারিত
শরীরে জীবাণু প্রতিরোধে কালোজিরা

অনলাইন ডেস্ক: কালোজিরা অতি পরিচিত...

বিস্তারিত
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুকনো খেজুর

অনলাইন ডেস্ক: খেজুর শুধু সুস্বাদু ফলই...

বিস্তারিত
পুরুষের প্রজনন ক্ষমতা ধরে রাখার কৌশল

অনলাইন ডেস্ক: আমাদের সামাজিক জীবনে...

বিস্তারিত
‘নিম’ পাতার ঔষধি গুণ

অনলাইন ডেস্ক: নিম একটি ঔষধি গাছ। এর...

বিস্তারিত
ক্যান্সার রোধে গোলমরিচ

অনলাইন ডেস্ক: আমরা সাধারণত গোলমরিচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *