আজ মহান বিজয় দিবস; গৌরব আর অর্জনের দিন

প্রকাশিত: ০১:০৯, ১৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৩:৪০, ১৬ ডিসেম্বর ২০১৯

রীতা নাহার: আজ মহান বিজয় দিবস। বাঙালির আনন্দের দিন। দীর্ঘ লড়াই সংগ্রামের পথ পেরিয়ে মুক্তিযুদ্ধে বাঙালির কাঙ্খিত বিজয়ের দিনটি আসে একাত্তরের ষোলই ডিসেম্বর। এরমধ্য দিয়ে শেষ হয় দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তির সংগ্রাম ও বাঙালির শোষণ, বঞ্চনার অধ্যায়। স্বাধীন অস্তিত্ব নিয়ে বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়ায় বাংলাদেশ আর বীর বাঙালি।
এদিন, সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর যৌথ কমান্ডের কাছে ৯৩ হাজার সৈন্যসহ পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে।

একাত্তরের অক্টোবর থেকেই মুক্তিবাহিনীর তীব্র আক্রমণের মুখে টালমাটাল হয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনী। বেসামাল শত্র“বাহিনী নভেম্বরেই পিছু হটতে শুরু করে। আর মুক্তিবাহিনী তখন এগুতে থাকে ঢাকার দিকে। ডিসেম্বরের ৩ তারিখ ভারতীয় মিত্রবাহিনীর বিমান হামলার পর শুরু হয় বিজয়ের ক্ষণ গণনা। অবশেষে ষোলই ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়। জন্ম হয় নতুন রাষ্ট্রের। নাম তার বাংলাদেশ। স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

২৫ মার্চ নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ শুরুর পর পাকিস্তানি বাহিনী আর তাদের দোসর রাজাকার, আলবদর, আলশামস বাহিনী মুক্তিযুদ্ধের নয় মাস বাংলায় নারকীয় গণহত্যা চালায়। এর বিরুদ্ধে জেগে ওঠে বিশ্ব বিবেক। বাংলাদেশকে স্বাধীন করতে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে নামে ভারতীয় বাহিনী। মার্কিন হুমকির বিপরীতে বাংলাদেশের পক্ষ নেয় সাবেক সোভিয়েত ইউনিয়ন।

অপারেশন র্সাচ লাইটের পর গেরিলা যোদ্ধা, প্রশিক্ষিত মুক্তিবাহিনী ও নিরস্ত্র সাধারণ মানুষ যেমন হানাদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে। নয়মাসের নারকীয়, রক্তক্ষয়ী তান্ডবের পর ক্রমশ বিজয়ের দ্বারপ্রান্তে পৌঁছে বাংলাদেশ।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকেল পাঁচটায় আসে সেই মাহেন্দ্র ক্ষণ যার জন্য রক্ত দিয়েছিলো লক্ষ প্রাণ। বিকেল তখন পাঁচটা এক মিনিট। নিয়াজি দলিলে স্বাক্ষর করার মধ্য দিয়েই পরাজয় স্বীকার করে মেনে নেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে। চূড়ান্ত বিজয়ে বীর বাঙালির উল­াস তখন বিশ্ব মানচিত্রে যুক্ত হয় লাল সবুজের বাংলাদেশ।

 

এই বিভাগের আরো খবর

ইসমত আরার মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
কেউ আইনের উর্ধে নয়: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেউ আইনের উর্ধে নয়,...

বিস্তারিত
একনেকে পাস হলো যে ৮টি প্রকল্প

নিজস্ব সংবাদদাতা: শিল্পে বর্জ্য...

বিস্তারিত
ইসমত আরা সাদেক আর নেই

নিজস্ব সংবাদদাতা: যশোর- ৬ আসনের সংসদ...

বিস্তারিত
ইভিএম ব্যবহার না করতে ইসিকে বিএনপির অনুরোধ

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ ফেব্রুয়ারি...

বিস্তারিত
জানুয়ারির শেষ সপ্তাহে ফের শৈত্যপ্রবাহ

অনলাইন ডেস্ক: জানুয়ারির শেষ সময়ে এসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *