জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত: ০৬:৫৭, ১৬ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৬:৪৮, ১৬ ডিসেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: উৎসব-আনন্দ আর শ্রদ্ধা-ভালোবাসায় আজ (সোমবার) উদযাপিত হচ্ছে বাংলাদেশের ৪৮তম মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সাথে সাথেই রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এছাড়া বিজয় দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী। বিভিন্ন সরকারি বেসরকারি ভবনে উড়ছে লালসবুজের জাতীয় পতাকা।

মুক্তিপাগল বাঙালির সংগ্রাম, ত্যাগ আর রক্তে ভেজা স্বপ্নের পূর্ণতার দিন ১৬ ডিসেম্বর আজ। লাঞ্ছনা, বঞ্চনা আর বৈষম্যের ধ্বংসস্তুপ থেকে জেগে ওঠে আত্মত্যাগের বিনিময়ে ৪৮ বছর আগে এক সাগর রক্ত দিয়ে জাতি অর্জন করে এই বিজয়।

কুয়াশার চাদর মোড়ানো পৌষের শীতের সকালের বুক চিরে পূর্ব আকাশে ভোরের আলো না ফুটতেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর ফুলেল শ্রদ্ধার মধ্য দিয়ে সূচনা হয় জাতীয় বিজয় দিবসের কর্মসূচির।

সেনা, নৌ বিমান বাহিনীর সম্মিলিত দল সময় শহীদদের প্রতি সশস্ত্র রাষ্ট্রীয় সালাম জানায়। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নিরবতা পালন করেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী।

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে আওয়ামী লীগের পক্ষ থেকে নেতাকর্মীদের নিয়ে শহীদদের শ্রদ্ধা জানান দলের সভাপতি শেখ হাসিনা।

এরপর জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, নির্বাচন কমিশনার, অ্যাডমিনেস্টেটিভ সার্ভিস এসোসিয়েশেন, বাংলাদেশ পুলিশ, ঢাকা মেট্টোপলিটন পুলিশ, বিদেশি কূটনৈতিক কোরের সদস্যরা ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সাত বীরশ্রেষ্ঠের পরিবার এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা একাত্তরের বীর সেনাদের সম্মান জানান। ছিলেন বিদেশী যুদ্ধবন্ধু ভারতীয় মিত্রবাহিনীর সদস্যরা।

এরপর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয় জাতীয় স্মৃতিসৌধ; ব্যানার আর ফুল হাতে লাল সবুজে উদ্দিপ্ত চেতনার মশালে বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করে একাত্তরের বীর শহীদদের। ঢল নামে হাজারো মানুষের। বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতি সংগঠনও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।   

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী যান ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। দলীয় প্রধান হিসেবেও জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িক অপশক্তির কারণে বহু ত্যাগে অর্জিত বিজয় এখনো সুসংহত হয়নি।

এরপর ছাত্রলীগ, যুবলীগসহ দলের সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিজয় দিবসে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এই বিভাগের আরো খবর

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রের প্রধান...

বিস্তারিত
২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩২, শনাক্ত ১২৭৫

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে অতিমারি...

বিস্তারিত
দেশে এখন কারো নিরাপত্তা নাই: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ ক্ষমতায়...

বিস্তারিত
ধর্ষক যেই হোক ছাড় দেয়া হবে না: কাদের

নিজস্ব সংবাদদাতা: সিলেটের এমসি...

বিস্তারিত
পাপিয়া দম্পতির অস্ত্র মামলায় রায় ১২ অক্টোবর   

নিজস্ব প্রতিবেদক: অস্ত্র আইনে দায়ের...

বিস্তারিত
আজো দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: মৌসুমী বায়ুর...

বিস্তারিত
গাইবান্ধায় তরুণীকে গণধর্ষণ, গ্রেফতার ৪

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার...

বিস্তারিত
'রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে'

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ১১ লাখেরও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *