ঢাকা, মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭, ৫ পৌষ ১৪২৪, ৩০ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
চট্টগ্রামে পদদলিত হয়ে নিহত ১০ দেশের সমৃদ্ধিতে গ্রামভিত্তিক উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার : প্রধানমন্ত্রী বিশ্বজুড়ে বাড়ছে শরণার্থীর সংখ্যা, অস্বস্তিকর অবস্থানে বাংলাদেশও দু'দিনের সফরে ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী রোহিঙ্গা নির্যাতন পূর্ব-পরিকল্পিত- জাতিসংঘ মানবাধিকার কমিশন মালিবাগের গুদামে আগুন নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটির উপনির্বাচন দলীয় প্রতীকে হবে: ওবায়দুল কাদের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন   রংপুর সিটি নির্বাচনে শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা স্প্যানিশ ফুটবল লিগে দেপোর্তিভো লা করুনাকে হারালো বার্সেলোনা তিন ম্যাচ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে হারালো ভারত আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকসন বিমানবন্দরের কার্যক্রম আংশিক বন্ধ গুজরাট ও হিমাচলে বিধানসভা নির্বাচনে বিজেপির জয় পূর্ব জেরুজালেমে দূতাবাস খোলার পরিকল্পনা তুরস্কের দেশ ছাড়তে বাধ্য হলেন মিস ইরাক পাকিস্তানের কোয়েটায় আত্মঘাতী সন্ত্রাসী হামলায় নিহত ৮ পৌষের শুরুতেই রাজধানীসহ সারাদেশে ঘন কুয়াশা পাকিস্তানের কোয়েটায় আত্মঘাতী সন্ত্রাসী হামলায় নিহত ৮ ট্রাম্প আন্তর্জাতিক গুন্ডা ও খলনায়ক: মাহাথির মোহাম্মদ সিআইএ’র তথ্যে সন্ত্রাসী হামলা ঠেকালো রাশিয়া

গণতন্ত্র মজবুত করতে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলুন: রাষ্ট্রপতি

প্রকাশিত: ১২:৪৩ , ০৪ মার্চ ২০১৭ আপডেট: ১২:৪৩ , ০৪ মার্চ ২০১৭

গণতন্ত্রের ভিত মজবুত করতে দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, এজন্য ডাকসুসহ সব ছাত্র সংসদ নির্বাচন প্রয়োজন। ছাত্র রাজনীতির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে মেধাবী ছাত্রদের নেতৃত্বে থাকা উচিত বলে জানান রাষ্ট্রপতি।

সমাবর্তন-বক্তা কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অমিত চাকমা বলেন, শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়িয়ে তা মানবকল্যাণে কাজে লাগাতে হবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠান। নির্ধারিত সময়ের আগেই দীর্ঘ লাইনে অনুষ্ঠানস্থলে প্রবেশ করেন শিক্ষার্থীরা। জাকজমকপূর্ণ এই সমাবর্তনে অংশ নেয় প্রায় ১৮ হাজার শিক্ষার্থী। আপস..

অনুষ্ঠানের শুরুতে সমাবর্তন-বক্তা, বাংলাদেশী বংশোদ্ভূত কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্য অধ্যাপক অমিত চাকমাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য, রাষ্ট্রপতি আব্দুল হামিদ। পরে, ৬১ জনকে পিএইচডি, ৪৩ জনকে এমফিল ও ৮০ জন স্নাতককে স্বর্ণপদক প্রদান করেন বিশ্ববিদ্যায়ের আচার্য।

এবার সমাবর্তনে ১৭,৮৭৫জন স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। পরে অমিত চাকমাকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

অমিত চাকমা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞানের প্রদীপ। সর্বোচ্চ বিদ্যাপীঠের এই জ্ঞানের আলোকে কাজে লাগিয়ে তিনি দেশ গঠনের আহবান জানান। 

সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়কে রাজনীতির সুতিকাগার বলে অভিহিত করে বলেন, ডাকসু'র মাধ্যমে ছাত্রনেতৃত্ব নির্বাচন করতে হবে। আর তা না হলে ভবিষ্যতে দেশ নেতৃত্ব শূন্য হয়ে যাবে।   

এর আগে জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হয় সমাবর্তন অনুষ্ঠান। সমবেত সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা।

সমাবর্তন উপলক্ষে পুরো ক্যাম্পাস ছিলো উৎসবমুখর। শিক্ষা সমাপনী ও সনদপ্রাপ্তির অবিস্মরণীয় মুহূর্তটি আরো স্মরণীয় করতে উচ্ছ্বাসের কমতি ছিল না শিক্ষার্থীদের। 

এ ছাড়া বন্ধুদের সঙ্গে ছবি ও সেলফি তুলে মধুর স্মৃতিগুলো ফ্রেমবন্দি করতেও ভোলেন নি তাঁরা।
 

এই বিভাগের আরো খবর

সিলেটে স্কুলের সিঁড়ির নিচে শক্তিশালী বোমাসদৃশ বস্তু

বৈশাখ অনলাইন ডেস্ক: সিলেটের শাহী ঈদগায় একটি স্কুলে শক্তিশালী  বোমাসদৃশ বস্তুর সন্ধান মিলেছে। উদ্ধারে কাজ করছে র‌্যাবের বম্ব ডিসপোজাল...

গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতায় রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের আন্দোলনের বিরোধিতায় রাস্তায় নেমেছে ঢাকা...

গণতন্ত্র মজবুত করতে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলুন: রাষ্ট্রপতি

গণতন্ত্রের ভিত মজবুত করতে দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is