বছরজুড়ে সমালোচিত ডাকসু নেতাদের কর্মকান্ড

প্রকাশিত: ১১:৩৪, ২৭ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৫:০৬, ২৭ ডিসেম্বর ২০১৯

পার্থ রহমান: দুই যুগেরও বেশি সময় পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচন যতোটা আলোচিত ছিলো ঠিক ততোটাই বছরজুড়ে সমালোচিত ছিলো ডাকসু নেতাদের কর্মকান্ড। আশার ফানুস উড়িয়ে নির্বাচনে বিজয়ী ডাকসু নেতারা সাধারণ শিক্ষার্থীদের আশা আকাঙ্খা পূরণে ছিলো ব্যর্থ। নেতিবাচক নানা কর্মকান্ডের কারনে একই ভাবে ব্যর্থ ছিলো ছাত্রলীগও।

বছরজুড়ে নানা নেতিবাচক কর্মকান্ডে সমালোচিত ডাকসু নেতাদের নিয়ে চ্যন্সেলরের এই বক্তব্য তাদের ব্যর্থতাকে আরো বেশী প্রতিষ্ঠিত করেছে।

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে বিজয়ী-ডাকসু নেতাদের কাছ থেকে ইতিবাচক কিছু পাওয়ার আশায় ছিলেন শিক্ষার্থীরা। কিন্তু বাস্তবে ঘটে এর উল্টো। নিজেদের নানা নেতিবাচক কর্মের কারনেই বছরজুড়ে আলোচনায় এসেছে ডাকসুর সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক। 

দীর্ঘদিন পর ডাকসু আবার ফিরে আসায় সাধারণ শিক্ষার্থীরা উচ্ছসিত থাকলেও নীতি নৈতিকতা বিবর্জিত এমন ডাকসু নেতৃত্ব চান না তারা।

চারদিকে নিজেদের নিয়ে সমালোচনার উপলব্ধি আছে খোদ ডাকসু নেতাদেরও। তবে পুরোপুরি সফল হতে না পারার পেছনে দোষারোপের রাজনীতিকেই দায়ী করছেন তারা।

দীর্ঘদিন পর ডাকসু নির্বাচন হওয়ায় নেতাদের কাছে সবার প্রত্যাশা বেশী ছিলো বলে মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসু সভাপতি আখতারুজ্জামান। ডাকসুকে সফল করতে সবার, নেতিবাচক সমালোচনা না করে ইতিবাচক ভূমিকা জরুরী বলে মত তার।

ছাত্র রাজনীতিতে বছরের আরেক আলোচিত বিষয় ছিলো দুর্নীতিসহ নানা কারণে সংগঠন থেকে ছাত্রলীগের দুই শীর্ষ নেতার বহিস্কার। ছাত্র রাজনীতিকে পরিশুদ্ধ করার এমন প্রচেষ্টার পরও ছাত্রলীগের নীতি ও আদর্শে তেমন পরিবর্তন নেই বলেই অভিমত অনেকের।

ছাত্র রাজনীতি ব্যর্থ হওয়ার পেছনে ছাত্র নেতাদের ভোগ বিলাসী মনোভাবকেই দায়ী করছেন এই বিশ্লেষক।

লেজুড় বৃত্তি চর্চা বন্ধ করে প্রকৃত মেধাবীরা ছাত্র নীতির ধারক বাহক হলেই কেবল ডাকসুসহ ছাত্র রাজনীতি সফল হতে পারে বলেই মত রাজনীতি বিশ্লেষকদের।

 

এই বিভাগের আরো খবর

যেসব হত্যাকাণ্ডে কষ্ট ও কান্নার বছর ২০১৯

আশিক মাহমুদ: অপরাধ মাত্রই উদ্বেগের,...

বিস্তারিত
পেঁয়াজের অস্বাভাবিক দামে অস্বস্তিতে পড়ে সরকার

কাজী বাপ্পা: ২০১৯ সালে বাজারে আলোচনার...

বিস্তারিত
বছরজুড়েই যেসব ঘটনায় নজর কেড়েছে ভারত

তামান্না জাহান: বছরজুড়েই বিশ্বে নজর...

বিস্তারিত
২০১৯ সালের সবচে আতংকের নাম এডিস মশা  

লাবনী গুহ: এডিস মশা বিদায়ী ২০১৯ সালের...

বিস্তারিত
বছরজুড়ে সমালোচিত ডাকসু নেতাদের কর্মকান্ড

পার্থ রহমান: দুই যুগেরও বেশি সময় পর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *