২০১৯ সালের সবচে আতংকের নাম এডিস মশা  

প্রকাশিত: ০১:২৮, ২৮ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৫:০৪, ২৮ ডিসেম্বর ২০১৯

লাবনী গুহ: এডিস মশা বিদায়ী ২০১৯ সালের সবচে আতংকের চরিত্র। এর আগে ২০০০ সালে ৯৩ জনের প্রাণ কেড়ে নিয়ে নিজেকে প্রথম পরিচিত করে দেশে। ১৯ বছর পর ২০১৯-এ সাদা-কালো ডোরাকাটা টাইগার মশা কমপক্ষে ১৪১ জনের প্রাণ যাবার কারণ। এডিসের কামড়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয় লাখের বেশি মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের এক গবেষণা বলছে, এবছর জানুয়াফা থেকে আগষ্ট পর্যন্ত ডেঙ্গুর কারণে সাধারণ মানুষের পকেট থেকে বেরিয়ে গেছে প্রায় ২৭৮ কোটি টাকা। 

এডিস মশা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজেও নজিরবিহীন বিঘœ ঘটায়। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জীবনের প্রথম জাতীয় বাজেট পেশের সুযোগ থেকে বঞ্চিত হন।  

এডিস মশা স্বাস্থ্যখাতে সরকারি ও বেসরকারি পক্ষকে ঠেলে দেয় নানা বিতর্কে। যা মূলত হয়, ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা এবং মশা নিধনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর ব্যর্থতা ও ব্যবহৃত ওষুধের মান নিয়ে।   
মৌসুম পাল্টালে এডিসের আক্রমণ কমে, ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যাও কমে। স্বাভবিকভাবেই বছর শেষে এডিসের আতংক ম্রিয়মান হয়। কিন্তু আসছে বছর এডিসের আতংকমুক্ত থাকবে মানুষ, তেমন নিশ্চয়তা শর্ত সাপেক্ষ।   

বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, ১২৮ টি দেশের ৩৯০ কোটি মানুষ ডেঙ্গু ঝুঁকিতে আছে। গ্রীষ্মমন্ডলীয় দেশগুলোতে ডেঙ্গু বেশি হচ্ছে। ফিলিপিন্সেই এবছর ৬২২ জন ডেঙ্গুতে মারা যায়। 
 

এই বিভাগের আরো খবর

যেসব হত্যাকাণ্ডে কষ্ট ও কান্নার বছর ২০১৯

আশিক মাহমুদ: অপরাধ মাত্রই উদ্বেগের,...

বিস্তারিত
পেঁয়াজের অস্বাভাবিক দামে অস্বস্তিতে পড়ে সরকার

কাজী বাপ্পা: ২০১৯ সালে বাজারে আলোচনার...

বিস্তারিত
বছরজুড়েই যেসব ঘটনায় নজর কেড়েছে ভারত

তামান্না জাহান: বছরজুড়েই বিশ্বে নজর...

বিস্তারিত
২০১৯ সালের সবচে আতংকের নাম এডিস মশা  

লাবনী গুহ: এডিস মশা বিদায়ী ২০১৯ সালের...

বিস্তারিত
বছরজুড়ে সমালোচিত ডাকসু নেতাদের কর্মকান্ড

পার্থ রহমান: দুই যুগেরও বেশি সময় পর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *