যেসব হত্যাকাণ্ডে কষ্ট ও কান্নার বছর ২০১৯

প্রকাশিত: ১০:৫১, ৩০ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৫:০৩, ৩০ ডিসেম্বর ২০১৯

আশিক মাহমুদ: অপরাধ মাত্রই উদ্বেগের, তবে কিছু অপরাধ গোটা দেশকে ঝাঁকুনি দেয়, ভীতিকর দুশ্চিন্তায় ডোবায়। এমন কয়েকটি রক্ত শীতল করা হত্যাকাণ্ড ২০১৯-এর কষ্ট আর কান্না হয়ে থাকবে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ছাত্র আবরার, ফেনীতে মাদ্রাসা ছাত্রী নুসরাত, বরগুনায় তরুণ রিফাত এবং রাজধানী ঢাকায় দুই সস্তানের জননী রেণুকে হত্যার ঘটনাগুলোর মধ্যে নিষ্ঠুরতম কোনটা, তা বলা সত্যিই কঠিন। আলোচিত এসব হত্যাকান্ডের পর স্বাভাবিকভাবেই বিচার সমাজকে রক্ষার আকুতি ওঠে।   

গুজব ছড়িয়ে অপরাধ সংঘটনও বছরের আলোচিত ঘটনা। পদ্মা সেতুতে মানুষের মাথা লাগবে এমন গুজবের সময় নেত্রকোনায় এক তরুণের ব্যাগে মেলে শিরচ্ছেদ করা শিশুর মাথা। রাজধানীতে ছেলেধরা সন্দেহে দুই সন্তানের জননী রেণুর প্রাণ যায় গণপিটুনীতে। বছর গণপিটুনিতে নিহত হয় ৬৪ জন। যা বিগত কয়েক বছরে সর্বোচ্চ।

আবরার হত্যাকান্ড প্রকৌশল বিশ্বাবদ্যালয়ে লুকিয়ে রাখা, দীর্ঘকালের দগদগে ঘা-গুলোকে প্রকাশ্যে আনে। বুয়েটে শিক্ষার সুস্থ পরিবেশ নিশ্চিতের দাবি, দৃশ্যত ইতিবাচক কিছু পদক্ষেপ আনলেও টেকসই হওয়া নিয়ে আছে আশা শংকা।

সামজিক যোগাযোগ মাধ্যমের শক্তিশালী প্রভাব দেখা গেছে, নুসরাত, রিফাত এবং আবরার হত্যাকান্ডের পর। অপরাধ সংক্রান্ত কিছু সচিত্র প্রমাণ, শোক, প্রতিবাদ, আন্দোলন প্রতিকারের দাবিকে উজ্জীবিত করে। নুসরাত হত্যার পর, ফেনীতে এক থানার ওসিকে বিচারের মুখে পড়তে হয়, কারাদন্ডও পান আদালতে। 

নিম্ন আদালতে এবছর এবং অতীত বছরের কয়েকটি অপরাধের বিচারে ছিল অপরাধীদের মৃত্যুদন্ড দেবার আধিক্য। এসব সাজার ভবিষ্যত এখন উচ্চ আদালতে।

এই বিভাগের আরো খবর

যেসব হত্যাকাণ্ডে কষ্ট ও কান্নার বছর ২০১৯

আশিক মাহমুদ: অপরাধ মাত্রই উদ্বেগের,...

বিস্তারিত
পেঁয়াজের অস্বাভাবিক দামে অস্বস্তিতে পড়ে সরকার

কাজী বাপ্পা: ২০১৯ সালে বাজারে আলোচনার...

বিস্তারিত
বছরজুড়েই যেসব ঘটনায় নজর কেড়েছে ভারত

তামান্না জাহান: বছরজুড়েই বিশ্বে নজর...

বিস্তারিত
২০১৯ সালের সবচে আতংকের নাম এডিস মশা  

লাবনী গুহ: এডিস মশা বিদায়ী ২০১৯ সালের...

বিস্তারিত
বছরজুড়ে সমালোচিত ডাকসু নেতাদের কর্মকান্ড

পার্থ রহমান: দুই যুগেরও বেশি সময় পর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *