মালয়েশিয়ায় সাধারণ ক্ষমার সুযোগ শেষ হচ্ছে আজ

প্রকাশিত: ০৫:২৯, ৩১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০১:৩২, ৩১ ডিসেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরাতে মালয়েশিয়া সরকারের নেয়া ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির আজ (মঙ্গলবার) শেষ হচ্ছে সাধারণ ক্ষমার সুযোগ। এ সুযোগ নিতে পারেননি কয়েক হাজার অবৈধ অভিবাসী। তারা জানান, শেষ সময়ে উড়োজাহাজের টিকিট সংগ্রহ করতে না পারায় ইমিগ্রেশনে বিশেষ পাসের জন্য আবেদনই করতে পারেননি তারা। তবে যারা পেরেছেন তাদের মধ্যে আজ দেশে ফিরে আসছেন ৫০ হাজারের বেশি বাংলাদেশি। ধারণা করা হচ্ছে, ১০ হাজারেরও বেশি বাংলাদেশি পাস সংগ্রহ করতে পারেননি।

ভিন্ন পন্থায় মালয়েশিয়ায় যাওয়ার পাশাপাশি বৈধ পথে গেলেও ভিসার মেয়াদ শেষ হওয়ায় অবৈধ হয়েছেন এমন প্রবাসীদের বিনা হয়রানিতে দেশে ফেরার সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। ‘ব্যাক ফর গুড’ শীর্ষক এ কর্মসূচির আওতায় ইমিগ্রেশন কাউন্টার থেকে অবৈধ শ্রমিকদের দেয়া হচ্ছে দেশত্যাগের বিশেষ পাস। তবে এজন্য আবেদনকারীকে নিজে উপস্থিত হয়ে মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট এবং নিশ্চিত ফ্লাইট টিকিটসহ আবেদন করতে হয়।

মালয়েশিয়ায় সব মিলিয়ে ৮০টি কাউন্টার খোলা হয়। অবৈধ অভিবাসীরা প্রতিদিন এসব কাউন্টারে উপস্থিত হয়ে আউটপাস সংগ্রহ করেন।

মালয়েশিয়া ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, গত ১ আগস্ট শুরু হওয়া সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত নিজ নিজ দেশে ফিরেছেন বিভিন্ন দেশের এক লাখ ৮৭ হাজার ৩০৯ জন অবৈধ অভিবাসী। এর মধ্যে আগস্ট মাসে ২৩ হাজার ৫২, সেপ্টেম্বরে ২৩ হাজার ১১৩, অক্টোবরে ২৮ হাজার ২১৫, নভেম্বরে ৩৭ হাজার ৫৩৫ এবং ৩০ ডিসেম্বর পর্যন্ত সর্বোচ্চ ৭৫ হাজার ৫৫৩ অবৈধ অভিবাসী নিজ নিজ দেশে ফিরেছেন।

এদিকে সাধারণ ক্ষমার সময় বাড়ানো হবে কি-না, মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়ে দেবে অভিবাসন বিভাগ। তবে সময় আর বাড়ানো হবে না বলে সেদেশের অভিবাসন বিভাগের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করছে পাঁচটি এয়ারলাইন্স। দেশীয় এয়ারলাইন্সগুলোর মধ্যে বিমান বাংলাদেশ সপ্তাহে ১৪টি ও ইউএস-বাংলা সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনা করছে। অন্যদিকে বিদেশি এয়ারলাইন্সের মধ্যে মালয়েশিয়া এয়ারলাইন্সের ১৪টি, মালিন্দো এয়ার ১৩টি ও এয়ার এশিয়া সপ্তাহে সাতটি ফ্লাইট রয়েছে।

এই বিভাগের আরো খবর

প্রবাসীদের জন্য ভিসার মেয়াদ বাড়ালো সৌদি

অনলাইন ডেস্ক: প্রবাসীদের জন্য তিন...

বিস্তারিত
ইতালি গেলেন আরও ২৭৬ বাংলাদেশি

অনলাইন ডেস্ক: বিমান বাংলাদেশ...

বিস্তারিত
দক্ষিণ কোরিয়ায় শ্রমিক যাওয়া বন্ধ!

ডেভিড ইকরাম, সিউল,কোরিয়া: বিশ্বের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *