বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

প্রকাশিত: ১২:০০, ১০ জানুয়ারি ২০২০

আপডেট: ০৪:৫৯, ১০ জানুয়ারি ২০২০

পার্থ রহমান : ভিন্ন এক প্রেক্ষাপটে এবার পালিত হচ্ছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এই বছরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। যা উদযাপিত হবে বছরজুড়ে। এর ক্ষণ গণনা শুরু হবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিন থেকেই। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে এবছর নতুন করে অঙ্গীকার গ্রহণের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেঁচে থাকলে এ বছর তিনি পা দিতেন শতবর্ষে। কিন্তু ঘাতকের বুলেট মাত্র ৫৫ বছরেই কেড়ে নেয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জীবন। লোকান্তরে হলেও মুজিব প্রবলভাবে বাংলা ও বাঙালির মাঝে বিরাজমান। এমনই প্রেক্ষাপটে এবার এসেছে ১০ই জানুয়ারি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীন বাংলাদেশে ফেরার দিন।

১৯৭১ সালের ২৫ মার্চের মধ্যরাতেই ধানমণ্ডির ৩২ নম্বরের বাড়ি থেকে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার ফলে সেই রাতেই তাকে গ্রেপ্তার করে পাকিস্তানি সেনারা। নিয়ে যায় পশ্চিম পাকিস্তানে।

তার অনুপস্তিতিতে তারই নির্দেশে বীর বাঙালি কাঁধে কাধ মিলিয়ে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে পাকসেনাদের পরাজিত করে। বিজয় এলেও তা পূর্ণতা পায়নি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে। স্বাধীনতা লাভের ২৫ দিন পর সেই নেতা ফিরে এলেন নিজের স্বপ্নের স্বাধীন দেশে, মহা নায়কের বেশে।

মুক্তি পেয়ে পাকিস্তান থেকে লন্ডন ও দিল্ল¬ী হয়ে স্বাধীন বাংলাদেশে ফেরেন বঙ্গবন্ধু। বিমান বন্দর থেকে জনতার স্রোত ঠেলে সোহরাওয়ার্দী উদ্যানে লাখো জনতার সমাবেশে হাজির হয়ে তুলে ধরেন তাঁর স্বপ্নের বাংলাদেশের রূপরেখা।

বঙ্গবন্ধুর সেই পরিকল্পিত সোনার বাংলাদেশ নির্মাণে অবিরাম কাজ করে চলেছেন, তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 

এই বিভাগের আরো খবর

করোনা পরীক্ষায় পদে পদে ভোগান্তি 

আশিক মাহমুদ: করোনার পরীক্ষা করাতে পদে...

বিস্তারিত
কুষ্টিয়ায় হরিজন সম্প্রদায়ের জমি দখল! 

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় হরিজন...

বিস্তারিত
বিশ্বনেতৃত্বে আমেরিকার আসন নড়বড়ে!

ফারহীন ইসলাম টুম্পাঃ করোনাভাইরাস...

বিস্তারিত
সুরের ভুবনের একটি নক্ষত্রের বিদায়

বিউটি সমাদ্দার: এন্ড্রু কিশোরের...

বিস্তারিত
লাফিয়ে বাড়ছে কাঁচামরিচের দাম

সুমন তানভীর: রাজধানীর বাজারে লাফিয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *