যেসব বিশ্ববিদ্যালয় থেকে পাস করলেই লাখ টাকা বেতন

প্রকাশিত: ১২:০০, ১৩ জানুয়ারি ২০২০

আপডেট: ১২:০৬, ১৩ জানুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনে প্রবেশ করলে শুরুতে কত টাকা বেতন পাবে প্রশ্নটা কম বেশি সবার। তবে বাংলাদেশে দেখা যায় শিক্ষানবিশরা আনুমানিক ১৫ থেকে ২৫ হাজার টাকা মাসিক বেতন বেতেন পেয়ে থাকে। 

কিন্তু আপনি যদি শুনেন কেউ কর্মজীবনের শুরুতেই প্রায় ৫০ লাখ টাকা বেতন পান তাহলে নিশ্চই অবাক হবেন। অবাক হলেও ঘটনা সত্য। যুক্তরাষ্ট্রের কয়েকটি নামিদামি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বের হলেই পাওয়া যাবে আকর্ষণীয় এই বেতন।

ইউ এস নিউজ-এর দেওয়া তথ্য মতে, বিশ্বের কয়েকটি শিক্ষা-প্রতিষ্ঠান থেকে পাস করে শিক্ষার্থীরা লাখ টাকারও বেশি বেতন পাচ্ছেন বলে জানা যায়। এমনই ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা চলুন জেনে নেই।

. জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিকে জর্জিয়া টেক নামেও ডাকা হয়। এটি যুক্তরাষ্ট্রের আটলান্টায় অবস্থিত। ইউ এস নিউজ-এর বিশ্ববিদ্যালয় ‌ র‌্যাকিংয়ে জর্জিয়া টেক ৩৫তম অবস্থানে রয়েছে।

. প্রিন্সটন বিশ্ববিদ্যালয়

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় দেশটির নিউ জার্সিতে অবস্থিত। এটি যুক্তরাষ্ট্রের পুরাতন চারটি বিশ্ববিদ্যালয়ের একটি। ১৭৪৬ সালে এটি প্রতিষ্ঠা করা হয়। বিশ্ববিদ্যালয়টি র‌্যাকিংয়ে প্রথম স্থানে রয়েছে।

. রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউট

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত। র‌্যাকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৪৯তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫৩ হাজার ৮৮০ ডলার (টাকা ৪৫,৭১,২৮৫) এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৪০০ ডলার (টাকা ৫৮,০৩,১৯০)

. ওয়ার্সেস্টার পলিটেকনিক ইনস্টিটিউট

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব নিউ ইংল্যান্ড প্রদেসে অবস্থিত। র‌্যাকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫৯তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫০,৫৩০ ডলার (টাকা ৪২,৮৭,০৬৪) এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৮০০ ডলার (টাকা ৫৮,৩৭,১২৭)

. স্টিভেন্স ইনস্টিটিউট অব টেকনোলজি

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত। র‌্যাকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৭০তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫২,২০২ ডলার (টাকা ৪৪,২৮,৯২০)

. স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‌্যাকিংয়ে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান সপ্তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫১,৩৫৪ ডলার (টাকা ৪৩,৫৬,৯৭৪) এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭০,৭০০ ডলার (টাকা ৫৯,৯৮,৩২৭)

. ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি

বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‌্যাকিংয়ে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২তম। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে সব শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ করতে হবে ৫২,৩৬২ ডলার (টাকা ৪৪,৪২,৪৯৫)

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
"শিল্পখাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি হচ্ছে না"

নিজস্ব প্রতিবেদক : শিল্প খাতের চাহিদা...

বিস্তারিত
এক সংগ্রামী মায়ের স্বপ্ন পূরণ

সাতক্ষীরা সংবাদদাতা: লালটু সরকার,...

বিস্তারিত
শতবর্ষে পদার্পণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক: আজ ১ জুলাই, বুধবার ঢাকা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *