প্রাথমিকে আর বহিষ্কার নয়, নীতিমালা পরিবর্তন

প্রকাশিত: ১২:৫১, ১৫ জানুয়ারি ২০২০

আপডেট: ১০:১৯, ১৫ জানুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) শিক্ষার্থীদের বহিষ্কারের সুযোগ নেই এ সংক্রাসন্ত ১১ নং বিধি বাতিল করা হয়েছে বলে হাইকোর্টে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আজ (বুধবার) বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে এ তথ্য পেশ করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ আদালতের এক তলব আদেশে হাজির হন।

ওইসময় তিনি বলেন, ‘আমাদের আদেশগুলো বাস্তবায়ন করা হলে আপনাকে কোর্টে আসতে হতো না।’ পরে তার আইনজীবী শফিক মাহমুদ আদালতকে জানান, হাইকোর্ট যেসব নির্দেশনা দিয়েছে, সেগুলো বাস্তবায়ন করা হয়েছে। পরে আদালত তাকে প্রশ্ন করেন, ‘শিক্ষার্থীদের বহিষ্কার সংক্রান্ত সংশ্লিষ্ট বিধিটি কি বাতিল করা হয়েছে? আমরা তো রুল ইস্যু করেছিলাম ওই বিধিটি বাতিল করার জন্য।’ এ সময় শফিক মাহমুদ কোনো উওর দিতে পারেননি। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, সংশ্লিষ্ট বিধিটি মন্ত্রণালয় বাতিল করেছে। এরপরই হাইকোর্ট মামলার বাদী-বিবাদী সবাইকে ধন্যবাদ জানিয়ে জারিকৃত রুলটি নিষ্পত্তি করে দেন।

এর আগে পিইসি পরীক্ষায় বহিষ্কার সংক্রান্ত বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী জামিউল হক ফয়সাল। পরে হাইকোর্ট এ সংক্রান্ত রুল জারি করে।

পিইসি পরীক্ষায় গত বছর সেসব শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়েছিলো হাইকোর্টের নির্দেশে সেসব পরীক্ষার্থীদের পুনরায় আবারো পরীক্ষা নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং পরীক্ষা শেষের তাদের ফলাফল প্রকাশও করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

সারাদেশে নিম্ন আদালত খুলেছে আজ

নিজস্ব প্রতিবেদক:  করোনা মহামারির...

বিস্তারিত
খুলনায় সহিংসতায় গ্রেফতার ৩ জন রিমান্ডে

খুলনা সংবাদদাতা: খুলনায় মাদ্রাসার...

বিস্তারিত
প্রায় ৪ মাস পর বসলো দেশের সর্বোচ্চ আদালত

নিজস্ব সংবাদদাতা: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
ভার্চুয়ালে সপ্তাহে ২ দিন চলবে আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত
নিজের বাবার সাথেও প্রতারণা করেছেন সাহেদ

ফররুখ বাবু: সাধারণ মানুষ তো দূরের কথা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *