অবৈধ বালু উত্তোলন, হুমকিতে যাদুকাটা নদী

প্রকাশিত: ০৯:২০, ১৯ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:১৩, ১৯ জানুয়ারি ২০২০

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীর পাড় কেটে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি প্রভাবশালী চক্র। এতে হুমকির মুখে পড়েছে নদী তীরবর্তী ঘরবাড়ি, রাস্তাঘাট, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা। প্রভাবশালী ওই চক্র কেবল নদীর পাড়ই কাটছে না, ব্যক্তিমালিকানাধীন অনেক জমি থেকেও জোরপূর্বক বালু উত্তোলন করে বিক্রি করছে বলেও অভিযোগ রয়েছে।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার রাজারগাঁও গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে যাদুকাটা নদী। মেঘালয় পাহাড় থেকে আসা দৃষ্টিনন্দন এই নদীটি এখন ক্ষত-বিক্ষত একটি প্রভাবশালী গোষ্ঠীর অপকর্মে। দীর্ঘদিন ধরে ওই চক্রটি নদীর পাড় কেটে অবাধে বালু উত্তোলন করছে।

এলাকাবাসীর অভিযোগ অবৈধভাবে নদীর পাড় কাটার ফলে চরম হুমকির মধ্যে পড়েছে বিভিন্ন স্থাপনা। হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থান পণাতীর্থ ধামও নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বালু উত্তোলনের সাথে জড়িত ক্ষমতাধর চক্রটির বিরুদ্ধে প্রতিবাদ করলে নির্যাতনের শিকার হতে হয় বলেও অভিযোগ করেন অনেকে।

তবে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানালেন, নির্ধারিত সীমানার বাইরে কেউ যাতে বালু তুলতে না পারে সেই বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। অবৈধভাবে বালু তোলার প্রমাণ পেলে ব্যবস্থা নেয়া হবে। 

যাদুকাটা নদীর তীরবর্তী জনপদকে হুমকির মুখ থেকে বাঁচাতে অবৈধ এই বালু উত্তোলন বন্ধ করা জরুরি বলে মনে করছেন স্থানীয়রা। এজন্য প্রশাসনের কঠোর পদক্ষেপ চান তারা।
 

এই বিভাগের আরো খবর

আগামি ৩ দিন বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

ডেস্ক প্রতিবেদন: দেশের বিভিন্ন...

বিস্তারিত
শাড়ী ও কম্বলের ভাজে ৪০ হাজার ইয়াবা

কুমিল্লা সংবাদাতা: অভিনব উপায়ে মাদক...

বিস্তারিত
৩ মামলায় পাপিয়া দম্পতি ১৫ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: নরসিংদী জেলা যুব...

বিস্তারিত
টঙ্গীতে স্টিল কারখানায় শ্রমিকের মৃত্যু

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের টঙ্গীর...

বিস্তারিত
ট্রাক চাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত

অনলাইন ডেস্ক: নওগাঁর মান্দার...

বিস্তারিত
বিরলে একজনকে কুপিয়ে হত্যা

ডেস্ক প্রতিবেদন: দিনাজপুরের বিরলে এক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *