পর্যটন খাতে প্রবৃদ্ধির হার প্রায় ৬ শতাংশ

প্রকাশিত: ০৯:৫১, ১৯ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:১৫, ১৯ জানুয়ারি ২০২০

রীতা নাহার: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে অন্তত ১৫টি খাতকে দ্রুত উন্নতির ক্ষেত্র হিসেবে দেখছে আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে নববর্ষে বৈশাখীতে রয়েছে মাসব্যাপী ধারাবাহিক আয়োজন

২০১৬ সালে হলিআর্টিজান হামলার পর বিশ্বের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা ও সতর্কতা জারি করে। এর প্রভাবে পর্যটন খাতে বড় ধ্বস নামে। এখনও সেসব দেশের নিষেধাজ্ঞা ও সতর্কতা পুরোপুরি প্রত্যাহার হয়নি। পর্যটনের বিকাশে এটা বড় প্রতিবন্ধকতা। একে কূটনৈতিক ব্যর্থতা বলেও মনে করেন পর্যটন সংশ্লিষ্টরা। 

একদিকে বিদেশি পর্যটকের ঘাটতি অন্যদিকে দেশি পর্যটকের বিদেশমুখী হওয়ার প্রবনতা পর্যটন খাতে বিরূপ প্রভাব ফেলছে। তবে আশার কথা স্থানীয় পর্যটকদের সংখ্যা বাড়ছে। ওয়ার্ল্ড ট্র্যাভেল এন্ড ট্যুরিজম কাউন্সিলের হিসেবে পর্যটন খাত থেকে বাংলাদেশের আয়ের ৯৮ শতাংশই আসে দেশীয় পর্যটকদের কাছ থেকে। আর সংস্থাটির হিসেবে এই খাতে বাংলাদেশের প্রবৃদ্ধির হার ৬ দশমিক ২ শতাংশ। 

বিশেষজ্ঞরা বলছেন সম্ভাবনা কাজে লাগাতে হলে পর্যটন কেন্দ্রগুলোকে সংরক্ষিত করার পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট সবগুলো সংস্থা ও কর্তৃপক্ষকে সমন্বিতভাবে কাজ করতে হবে। 

এদিকে পর্যটন সংশ্লিষ্টরা জানালেন, প্রয়োজনীয় পরিকল্পনা ও তদারকির অভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে পর্যটন এলাকা ও নিদর্শন। ধারণক্ষমতার চেয়ে বেশি পর্যটকের কারণেও এমনটি হচ্ছে। বিশেষ করে প্রাকৃতিক পর্যটন এলাকা সুন্দরবন, সেন্টমার্টিনস ও রাতারগুল রক্ষায় এখনই পদক্ষেপ নেয়ার তাগিদ জানিয়ে ট্যুর অপারেটররা বলছেন, এসব পদক্ষেপ দীর্ঘমেয়াদে উপকৃত হবে পর্যটন শিল্প।  

পর্যটন খাতের সম্ভাবনা বিবেচনায় সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় পর্যটন খাতকে ঘিরে নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। এব্যাপারে সরকার বেশ কিছু নতুন উদ্যোগ নিয়েছে বলে জানালেন পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা। 

ওয়ার্ল্ড ট্র্যাভেল এন্ড ট্যুরিজম কাউন্সিলের হিসেব অনুযায়ি ২০২৮ সাল নাগাদ পর্যটন খাতে বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ২ বিলিয়ন ডলারে। অর্থাৎ এই শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে সমৃদ্ধির পথে বহুদূর এগিয়ে যাবে দেশ।
 

এই বিভাগের আরো খবর

অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত
সম্ভাবনাময় হালকা যন্ত্রাংশ শিল্প

সুমন তানভীর: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *