নায়করাজ রাজ্জাকের আজ জন্মদিন

প্রকাশিত: ০৫:৪০, ২৩ জানুয়ারি ২০২০

আপডেট: ০৫:৪০, ২৩ জানুয়ারি ২০২০

বিনোদন ডেস্ক: বাংলাদেশের অভিনেতা নায়করাজ রাজ্জাক। অসংখ্য জনপ্রিয় সিনেমা উপহার দিয়ে দর্শকের হৃদয় জয় করে আছেন তিনি আজো। ২০১৭ সালের ২১ আগস্ট তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। আজ (বৃহষ্পতিবার) ২৩ জানুয়ারি চলচ্চিত্রের এই কিংবদন্তির জন্মদিন।

নায়করাজের জন্মদিন ঘিরে চলচ্চিত্রাঙ্গনসহ শোবিজের নানা অঙ্গনের মানুষ তাকে স্মরণ করবেন শ্রদ্ধায়। ব্যক্তিগতভাবে তো বটেই নানা সাংস্কৃতিক-চলচ্চিত্র বিষয়ক সংগঠনগুলোও ভালোবাসায় সিক্ত করবেন প্রয়াত প্রিয় নায়ককে। দেশের রেডিও-টেলিভিশন সংবাদপত্রগুলোতেও চোখে পড়বে নানা আয়োজন।

গুনী এই অভিনেতা আব্দুর রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে রাজ্জাক তার অভিনয় জীবন শুরু করেন। সিনেমার নায়ক হওয়ার  স্বপ্ন ইচ্ছা নিয়ে ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ের ফিল্মালয়ে সিনেমার ওপর পড়াশুনা ডিপ্লোমা গ্রহণ করেন। এরপর কলকাতায় ফিরে এসে শিলালিপি আরও একটি সিনেমায় অভিনয় করেন। তবে ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কারনে রাজ্জাক তার পরিবার নিয়ে ঢাকায় চলে আসেন। ঢাকায় এসে রাজ্জাকউজালা সিনেমায় পরিচালক কামাল আহমেদের সহকারী হিসেবে কাজ শুরু করেন।

পরে ৬০-এর দশকে সালাউদ্দিন পরিচালিত হাসির সিনেমাতেরো নম্বর ফেকু ওস্তাগার লেন- একটি পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে রাজ্জাক ঢাকায় তার অভিনয় জীবন শুরু করেন। এরপর নায়ক হিসেবে চলচ্চিত্রে জহির রায়হানের বেহুলা ছবিতে অভিনয় করেন।  আর পেছনে তাকাতে হয়নি রাজ্জাককে।

তিনি নায়ক হয়েছেন তিনশরও বেশি চলচ্চিত্রে। ৬০-এর দশকের শেষ থেকে৭০ ৮০-এর দশকে জনপ্রিয়তার ওঠেন রাজ্জাক। রাজ্জাক অভিনীত জনপ্রিয় সিনেমাগুলোর মধ্যে আছেনীল আকাশের নিচে, ময়নামতি, মধুমিলন, পিচঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, বাদী থেকে বেগম, ছুটির ঘন্টাসহ আরো অনেক ছবি।

অভিনয় কেবল নয় সিনেমা প্রযোজনাও করেছেন রাজ্জাক। প্রযোজক হিসেবে যাত্রা শুরুরংবাজ ছবিটি প্রযোজনার মধ্য দিয়ে। এটি পরিচালনা করেছিলেন জহিরুল হক। রাজ্জাকের বিপরীতে ছিলেন কবরী। ববিতার সঙ্গে জুটি বেঁধে নায়করাজ প্রথম নির্দেশনায় আসেন অনন্ত প্রেম চলচ্চিত্র দিয়ে। এই ছবিটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মাইলফলক হয়ে আছে। নায়ক হিসেবে অভিনেতার সর্বশেষ চলচ্চিত্র ছিল শফিকুর রহমান পরিচালিতমালামতি নায়করাজ রাজ্জাক সর্বশেষ তার বড় ছেলে নায়ক বাপ্পারাজের নির্দেশনায় কার্তুজ চলচ্চিত্রে অভিনয় করেছেন। এই চলচ্চিত্রে তার ঘনিষ্ঠবন্ধু প্রয়াত পরিচালক চাষী নজরুল ইসলামও অভিনয় করেছিলেন। চাষী নজরুল ইসলামের প্রথম চলচ্চিত্র ওরা ১১ জন সিনেমায়ও রাজ্জাক অভিনয় করেছিলেন।

অন্যদিকে সবশেষ নায়করাজ রাজ্জাক ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আয়না কাহিনী চলচ্চিত্রটি নির্মাণ করেছিলেন।

 

 

এই বিভাগের আরো খবর

বিচ্ছেদে যাবেনই রণবীর-কঙ্কনা দম্পতি

বিনোদন ডেস্ক: ভারতের বলিউড অভিনেতা...

বিস্তারিত
শাহরুখ খানের মেয়ে সুহানার ছবি ভাইরাল

বিনোদন ডেস্ক: ভারতের বলিউড অভিনেতা...

বিস্তারিত
অভিনেতা সিদ্দিকের ছেলে থাকবে মায়ের হেফাজতে

বিনোদন ডেস্ক: অভিনেতা সিদ্দিকের সাড়ে...

বিস্তারিত
আসছে তিশা-পরমব্রতের হলুদবনি

বিনোদন ডেস্ক: ২০১৭ সালে শুরু হয়েছিলো...

বিস্তারিত
শনিবার বিকেলের জন্য লিগ্যাল নোটিশ

বিনোদন ডেস্ক: দেশে মুক্তির জন্য...

বিস্তারিত
ধর্মযুদ্ধ সিনেমার ট্রেলারেই ঝড় 

বিনোদন ডেস্ক: গত বছরে মুক্তি পাওয়া...

বিস্তারিত
সেই সানি ইন্ডিয়ান আইডল চ্যাম্পিয়ন

বিনোদন ডেস্ক: জুতা পলিশ করে সংসারের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *